নতুন খবররাজনীতি

মোদীর পাশে নিতিশ, CAB নিয়ে একঘরে মমতার সেনাপতি প্রশান্ত কিশোর!

জনতা দল ইউনাইটেড (JDU) দ্বারা লোকসভায় নাগরিকতা সংশোধন বিলকে (CAB) সমর্থন করার পর দলে চরম মতভেদ সামনে এসেছে। জনতা দল ইউনাইটেড এর রাষ্ট্রীয় সহ সভাপতি প্রশান্ত কিশোর (Prashant Kishor) হতাশা জাহির করে বলেন, এই বিল ধর্মের ভিত্তিতে বিভাজন সৃষ্টি করবে। মধ্য রাতে যখন লোকসভায় বিজেপির (BJP) সর্বভারতীয় সভাপতি অমিত শাহ (Amit Shah) এর নেতৃত্বে নাগরিকতা সংশোধন বিল পাশ হয়, তখন জনতা দল ইউনাইটেড এর সহ সভাপতি ট্যুইট করে জানান, এই বিল দলের সংবিধানের সাথে মিল খায়না।

প্রশান্ত কিশোর ট্যুইট করে লেখেন, ‘জনতা দল ইউনাইটেড লোকসভায় নাগরিকতা সংশোধন বিলকে সমর্থন দেওয়াতে আমি হতাশ। এই বিল নাগরিকতার অধিকারের দিক থেকে ধর্মের ভিত্তিতে বিভাজন সৃষ্টি করবে। এটি দলের সংবিধানের সাথে মিল খায়না, দলের সংবিধানে ধর্মনিরপেক্ষতা শব্দ প্রথম পাতাতেই তিন বার লেখা আছে। দলের নেতৃত্বে যারা আছেন, তাঁরা গান্ধীর সিদ্ধান্ত মানেন।”

আরেকদিকে বিলের চর্চায় অংশ নিয়ে লোকসভায় জনতা দল ইউনাইটেড এর সাংসদ রাজীব রঞ্জন (ললন সিং) বলেন জনতা দল ইউনাইটেড এই বিলের সমর্থন করছে কারণ, এই বিল ধর্মনিরপেক্ষতার বিরুদ্ধে না। ললন সিং বলেন, সংসদে অনেক সাংসদ নিজের নিজের ইচ্ছেমত ধর্মনিরপেক্ষতার পরিভাষা বদলাচ্ছে।

রাজীব রঞ্জন

ললন সিং এও বলেন যে, এই বিল নিয়ে পূর্বত্তরের রাজ্যের মানুষদের কাছে কিছু আশঙ্কা সৃষ্টি হয়েছে। কিন্তু এবার এই আশঙ্কা গুলোকেও দূর করে দেওয়া হয়েছে। উনি বলেন, যেসব মানুষ দীর্ঘ দিন ধরে ন্যায় বিচারের আশায় বসে আছে, তাঁদের বড় স্বস্তি প্রদান করবে এই বিল।

Related Articles

Back to top button