Press "Enter" to skip to content

নাগরিকতা বিলে সই করলেন রাষ্ট্রপতি, এবার থেকে তিন দেশে সংখ্যালঘু শরণার্থীরা পাবেন ভারতীয় নাগরিকত্ব

শেয়ার করুন -

পূর্বত্তর রাজ্য গুলোতে চরম অশান্তির মধ্যেও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram nath Kovind) রাজ্য সভায় নাগরিকত্ব সংশোধন বিল পাশ হওয়ার পরের দিনই Cab কে মঞ্জুরি দিলেন। রাষ্ট্রপতির সই করার সাথে সাথেই এই বিল এখন আইন রুপে প্রেরিত হয়ে গেলো। এবার বাংলাদেশ, পাকিস্তান আর আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্ট, শিখ, জৈন আর পারসিদের সহজেই নাগরিকতা দেওয়া হবে এদেশে। বিরোধীদের চরম হাঙ্গামার পরেও সরকার সোমবার লোকসভায় আর বুধবার রাজ্যসভায় এই বিল পাশ করিয়ে নেয়।

বৃহস্পতিবার মধ্যরাতে অধিসূচনা অনুযায়ী এই আইন লাগু হয়ে যায়। নতুন আইন নাগরিকতা অধিনিয়ম ১৯৫৫ তে বদল করবে। এই আইন অনুযায়ী, ৩১ ডিসেম্বর ২০১৪ পর্যন্ত ধর্মের ভিত্তিতে আর বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে অত্যাচারিত হয়ে যে সমস্ত হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্ট, শিখ, জৈন আর পারসিরা ভারতে এসেছে তাঁদের অবৈধ অনুপ্রবেশকারী বলা হবেনা, তাঁদের এবার ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

বর্তমান আইন অনুযায়ী, কোন ব্যাক্তিকে এখ  ভারতীয় নাগরিকতা পেতে গেলে কমপক্ষে ১১ বছর এদেশে থাকতে হবে। নতুন আইন অনুযায়ী, প্রতিবেশী তিন দেশ থেকে আসা সংখ্যালঘুরা ভারতে এসে ছয় বছর থাকলেই তাঁদের সহজেই ভারতীয় নাগরিকতা দেওয়া হবে।

বর্তমান আইন অনুযায়ী, অবৈধ ভাবে ভারতে দাখিল হওয়া মানুষদের নাগরিকতা দেওয়া হত না, হয় তাঁদের ফেরত পাঠানো হত, নাহলে তাঁদের ডিটেশন ক্যাম্পে রাখা হত।