আন্তর্জাতিকনতুন খবরভারতবর্ষ

২০ মিনিটের জায়গায় ১ ঘণ্টার বৈঠক, PM মোদীকে বুকে জড়িয়ে স্বাগত জানালেন খোদ পোপ

নয়া দিল্লিঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) নিজের ইতালি সফরে শনিবার ভ্যাটিকান সিটিতে (Vatican City) পৌঁছেছে। সেখানে তিনি পোপ ফ্রান্সিস-র (Pope Francis) সঙ্গে সাক্ষাৎ করেন। এই সফরে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও ওনার সঙ্গে ছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আর পোপ ফ্রান্সিসের এটাই প্রথম সাক্ষাৎ ছিল। দুজনের মধ্যে সাক্ষাতের জন্য ২০ মিনিট নির্ধারণ হয়েছিল, কিন্তু বৈঠক ১ ঘণ্টা পর্যন্ত চলে। বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর পোপ বিশ্ব থেকে দারিদ্রতা দূরীকরণ, জলবায়ু পরিবর্তন আর শান্তি বহাল রাখা এবং মানুষের সুখকর জীবন নিয়ে চর্চা করেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পোপ ফ্রান্সিসকে (Pope Francis) ভারতের সফরে আসার জন্য আমন্ত্রণ জানান। আর পোপ সেই আমন্ত্রণ গ্রহণও করেন। এর আগে ১৯৯৯ সালে পোপ জন পল দ্বিতীয় ভারতের সফরে এসেছিলেন। সেই সময় ভারতের প্রধানমন্ত্রী ছিলেন অতল বিহারী বাজপেয়ী। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পোপকে ভারতে আসার আমন্ত্রণ জানান। উনি যদি প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ভারতে আসেন, তাহলে ২২ বছর পর কোনও পোপ ফের ভারত সফরে আসছেন।

বলে দিই, G-20 এর ১৬ তম শিখর সম্মেলন ইতালিতে হচ্ছে। এই সম্মেলনে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতালিতে গিয়েছেন। এই সফরে তিনি ইতালির প্রধানমন্ত্রী মারিয়ো দ্রাঘী ওনাকে স্বাগত জানান।

ইতালিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্স আর ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। পাশাপাশি তিনি সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করছেন। এরপর তিনি ইতালি সরকারের প্রধানদের সঙ্গে একটি দীনারে অংশ নেবেন।

Related Articles

Back to top button