নতুন খবরভারতবর্ষ

একাত্তরের পঞ্চাশ বছর পূর্ণ, বিজয় দিবস উপলক্ষে অমর জওয়ানদের শ্রদ্ধাঞ্জলি জানালেন প্রধানমন্ত্রী

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৯৭১ এর ভারত-পাকিস্তান যু’দ্ধে’র ৫০ বছর পূর্ণ হওয়ার অবসরে রাজধানী দিল্লীর ন্যাশানাল ও’য়া’র মেমোরিয়ালের অমর জ্যোতি থেকে স্বর্ণিল বিজয় মশাল প্রজ্জ্বলিত করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়া সেখানে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, চীফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত আর তিন সেনার প্রধান উপস্থিত আছেন।

এর সাথে সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৯৭১ এর ভারত-পাকিস্তান যু’দ্ধে’র ৫০ তম বার্ষিকীতে যুদ্ধ স্মারকে অমর জওয়ানদের শ্রদ্ধাঞ্জলি দেন। সেখানে ওনার সাথে স্থল সেনা প্রধান এমএম নরবানে, বায়ুসেনা প্রধান আরকেএস ভদোরিয়া আর নৌসেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিংহ জওয়ানদের শ্রদ্ধাঞ্জলি দেন।

আরেকদিকে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ১৯৭১ এর ভারত-পাকিস্তান যুদ্ধের ৫০ তম বার্ষিকীতে ‘স্বর্ণিম বিজয় বছর” এর লোগোর উন্মোচন করেন। উনি এই যু’দ্ধে’ অমর জওয়ানদের শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। উল্লেখ্য, ১৬ ই ডিসেম্বর ভারত বিজয় দিবস পালন করে। এইদিনে ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে ভারত জয় হাসিল করেছিল, আর বাংলাদেশ একটি স্বাধীন দেশ রুপে অস্তিত্বে আসে।

প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফ থেকে জারি একটি বয়ানে বলা হয়েছে যে, ন্যাশানাল ও’য়া’র মেমোরিয়ালে লাগাতার জ্বলতে থাকা জ্যোতি থেকে চারটি বিজয় মশাল প্রজ্জ্বলিত করা হবে আর সেগুলোকে ১৯৭১ এর যুদ্ধে পরমবীর আর মহাবীর চক্র বিজেতাদের গ্রাম সমেত দেশের বিভিন্ন অংশে নিয়ে যাওয়া হবে। বয়ান অনুযায়ী, এই সন্মান বিজয়ীদের গ্রামের সাথে সাথে ১৯৭১ সালের যুদ্ধ স্থলের মাটি নয়া দিল্লী ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালে নিয়ে আসা হবে।

Related Articles

Back to top button