নতুন খবরভারতবর্ষ

বহু লড়াইয়ের পর ঐতিহাসিক জয় ভারতের, প্রতিটি দেশবাসীর জন্য বড় সুখবর

নয়া দিল্লিঃ রইল না আর কোনও বাধা। এবার ভারতে (India) তৈরি স্বদেশী কোভ্যাকসিনকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কোভ্যাকসিনকে বিশ্বজুড়ে স্বীকৃতি দেওয়ার জন্য অনেক লড়াই লড়তে হয়েছিল ভারতকে। এবার সেই লড়াইয়ের অবসান হল। G-20 এর বৈঠকে কোভ্যাকসিনকে স্বীকৃতি দেওয়ার জন্য সওয়াল করেছিলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি এও বলেছিলেন যে, ভারত গোটা বিশ্বের টিকার অভাব মেটাতে সক্ষম। WHO অনুমোদন দিলেই ৫ বিলিয়ন টিকার ডোজ বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে পারবে ভারত।

জানুয়ারি মাসে ভারতে টিকাকরণ অভিযানের শুরু হয়। তবে কোভ্যাকসিন ছাড়পত্র না পাওয়ায় বিদেশ সফরে গিয়ে ভারতীয়দের একান্তবাসে থাকতে হচ্ছিল। এমনকি কিছুদিন আগে ব্রিটেন ভারতীয় ভ্যাকসিনকে অনুমোদন না দিয়ে তাঁদের দেশে যাওয়া নাগরিকদের কোয়ারিন্টিনের নিয়ম রেখেছিল। যদিও, ভারত পাল্টা নিয়ম লাগু করায় ব্রিটেন পিছু হটতে বাধ্য হয়েছিল।

তবে এখন আর কোনও সমস্যার মুখে পড়তে হবে না ভারতীয়দের। এবার যেই দেশেই ভারতীয়রা যান না কেন, তাঁরা কোভ্যাকসিনের দুটি ডোজ নিয়ে থাকলে সমস্ত ছাড় পাবেন। আর তাঁদের কোয়ারিন্টিনে থাকতে হবে। ভারতীয় ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া গোটা দেশের জন্য গর্বের মুহূর্ত বলেই মানছেন বিশেষজ্ঞরা।

কিন্তু সহজেই স্বীকৃতি পায়নি ভারত। এপ্রিল মাসে ভারত বায়োটেক স্বীকৃতির জন্য আবেদন করেছিল। এরপর জুলাই মাসে আরা সমস্ত তথ্য ভাগ করে নিয়েছিল। সেখানে টিকার সুরক্ষা, কার্যকারিতা এবং স্থিতিশীলতা নিয়ে বিবরণ দেওয়া হয়েছিল। কিন্তু এরপরেও মিলছিল না স্বীকৃতি। যার জেরে ভারত থেকে বিদেশে পড়তে যাওয়া পড়ুয়া, পর্যটক ও ব্যবসায়ীরা বিপাকে পড়ছিলেন। কিন্তু এখন সমস্ত সমস্যার সমাধান হল। WHO-র অনুমোদনের পর ভারতীয় ভ্যাকসিনের রাস্তা সহজ হয়ে গেল।

Related Articles

Back to top button