আন্তর্জাতিকনতুন খবর

‘মোদী দায়িত্ববান নেতা, সমস্যার সমাধান করতে সক্ষম” ভারত-চীন সমস্যা নিয়ে বড় বয়ান পুতিনের

নয়া দিল্লীঃ রাশিয়ার রাষ্ট্রপতি (President Of Russia) ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বলেন, ভারতের প্রধানমন্ত্রী (Prime Minister Of India) নরেন্দ্র মোদী (Narendra Modi) আর চীনের রাষ্ট্রপতি জিনপিং দায়িত্ববান নেতা, তাঁরা দুজনে ভারত-চীন সীমান্ত বিবাদের সমঝোতা করতে সক্ষম। পুতিন শনিবার বলেন, সবথেকে গুরুত্বপূর্ণ হল অঞ্চলের বাইরে কোনও শক্তিকে এই ইস্যুতে হস্তক্ষেপ করার দরকার নেই।

রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন বলেন, ভারত-চীন দ্বিপাক্ষিক ইস্যুতে কোনও তৃতীয় শক্তির দখল দেওয়া উচিৎ নয়। পুতিন ‘কোয়াড” জোট নিয়ে বলেন, রাশিয়া কোনও দেশের কোনও গোষ্ঠীতে যুক্ত হওয়া নিয়ে মূল্যায়ন করতে পারে না, কিন্তু জোটের লক্ষ্য কারও বিরুদ্ধে হওয়া উচিৎ না।

চার দেশের সংগঠন কোয়াড (ভারত, আমেরিকা, জাপান আর অস্ট্রেলিয়া) গোষ্ঠীকে নিয়ে কথা বলার সময় পুতিন বলেন, কোনও দেশ কোন উদ্যোগ কীভাবে জড়িত হবে এবং অন্যান্য দেশের সাথে তাদের কতটা সম্পর্ক তৈরি করা উচিত তা মূল্যায়ন করার কাজ মস্কোর নয়। কিন্তু কোনও অংশিদারিত্ব অন্যের বিরুদ্ধে একজোট হওয়ার লক্ষ্য যেন না হয়।

পুতিন বলেন, আমি জানি ভারত আর চীনের মধ্যে কিছু সমস্যা আছে, কিন্তু প্রতিবেশী দেশের মধ্যে এরকম অনেক সমস্যাই থাকে। যদিও আমি ভারতের প্রধানমন্ত্রী আর চীনের রাষ্ট্রপতির স্বভাব জানি। তাঁরা দুজনেই দায়িত্ববান নেতা আর দুজনেই একে অপরকে সম্মান দেয়। আমার আশা, ভারতের সামনে যেই সমস্যাই আসুক না কেন, তাঁরা সেটার সমাধান করে নেবে।

Related Articles

Back to top button