Press "Enter" to skip to content

আপনি তো আর ডাক্তার না, বুঝবেন কি করে! ভেন্টিলেটর নিয়ে প্রশ্ন তোলায় রাহুল গান্ধীকে খোঁচা AgVa হেলথ কেয়ারের

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) সম্প্রতি PM CARES থেকে কেনা ভেন্টিলেটর (ventilator) নিয়ে প্রশ্ন তোলেন। ভেন্টিলেটর বানানো কোম্পানি AgVa হেলথ কেয়ারের বিরুদ্ধে বিকল ভেন্টিলেটর সাপ্লাই করার গুরুতর অভিযোগ তুলেছিলেন রাহুল গান্ধী। এবার কোম্পানির কো ফাউন্ডার প্রোফেসর দিবাকর বৈশ্য (diwakar vaish) রাহুল গান্ধীকে কড়া জবাব দিলেন। উনি রাহুল গান্ধীর অভিযোগের জবা দিয়ে বলেন, ‘আপনি তো আর ডাক্তার না।”

কোম্পানি দাবি করেছে যে, এই ভেন্টিলেটর অন্য কোম্পানি গুলোর তুলনায় অনেক ভালো। AgVa এর কো ফাউন্ডার দিবাকর সংবাদ মাধ্যমকে জানান যে, ‘দিল্লীর LNJP হাসপাতালে আমাদের ভেন্টিলেটর রিজেক্ট করা হয়নি। মুম্বাইয়ের JJ হাসপাতাল আর সেন্ট জর্জ হাসপাতালের সাথে আমাদের কথা চলছে। এই হাসপাতাল গুলো থার্ডপার্টি দিয়ে আমাদ্র ভেন্টিলেটর ইনস্টল করানো হয়েছে, আর সেটা ঠিক ভাবে হয়নি। এরজন্য ডাক্তাররা ওই ভেন্টিলেটর ব্যবহার করতে পারছে না।”

দিবাকর বলেন, আমাদের ভেন্টিলেটর ইউনিক। অন্য ভেন্টিলেটর গুলোর তুলনায় এটি পাঁচ থেকে ১০ গুন সস্তা। সামান্য ভেন্টিলেটরের দাম ১০-২০ লক্ষের মতো হয়। আমাদের ভেন্টিলেটর মাত্র দেড় লক্ষ টাকায় পাওয়া যাচ্ছে। উনি রাহুল গান্ধীকে চ্যালেঞ্জ জানিয়ে বলেন, আপনি পারলে যেকোন ডাক্তার দিয়ে ভেন্টিলেটরের পরীক্ষা করাতে পারেন।

উনি বলেন, হাওয়ায় ২১ শতাংশ অক্সিজেন থাকে, আর করোনার রোগীর অনেক সময়ে ১০০ শতাংশ অক্সিজেনের দরকার পড়ে। আমাদের ভেন্টিলেটর ২১ থেকে ১০০ শতাংশের মধ্যে যেকোন ভ্যালু দেয়। উনি বলেন, আমাদের ভেন্টিলেটরের ভিতরে অক্সিজেন সেন্সর লাগানো আছে। যার পাওয়ার ধীরে ধীরে কম হয়, আর সেই সময় সেটিকে কন্ট্রোল করতে হয়। এটা সব ডাক্তারই জানেন।

আপানদের জানিয়ে দিই, রাহুল গান্ধী এই ভেন্টিলেটর গুলোর গুণগত মান নিয়ে প্রশ্ন তুলে বলেছিলেন যে, দেশের অনেক প্রতিষ্ঠিত হাসপাতাল, ডাক্তার এবং বিশেষজ্ঞরা জানাচ্ছে যে, AgVa কোম্পানি বিকল ভেন্টিলেটর সাপ্লাই করছে। ওই ভেন্টিলেটরে অক্সিজেন সাপ্লাইকে গড়বর করে দেখানো হয়। কংগ্রেস নেতা এও বলেন যে, PM CARES এ অস্বচ্ছতার কারণে মানুষের জীবন আজ বিপদে।