নতুন খবররাজনীতি

রাহুল গান্ধীর মুখে প্রশংসা মোদী সরকারের! আর্থিক প্যাকেজ ঘোষণা করার জন্য জানালেন ধন্যবাদ

নয়া দিল্লীঃ  () ভারত সমেত গোটা বিশ্বে মহামারীর মতো ছড়িয়ে পড়েছে। আর মহামারী মধ্যে দেশের গরিবদের সঙ্কট থেকে উদ্ধার করার জন্য () বৃহস্পতিবার আর্থিক প্যাকেজের ঘোষণা করেছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রী () ১.৭০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন। এরপর কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা বর্তমান সাংসদ () সরকারের এই পদক্ষেপকে সঠিক বলে গণ্য করেন।

রাহুল গান্ধী ট্যুইট করে লেখেন, ‘বর্তমান লকডাউনের কারণে কৃষক, শ্রমিক, মজদুর, মহিলা আর বয়স্করা খারাপ সময় দিয়ে যাচ্ছেন। ভারত এদের কাছে ঋণী। আর এই সময় এই আর্থিক প্যাকেজ সরকারের প্রথম একটি ভালো পদক্ষেপ।”

আপনাদের জানিয়ে দিই, করোনা ভাইরাসের সঙ্কটের থেকে মোকাবিলা করার জন্য সরকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গরিব, মজদুর, শ্রমিক, কর্মচারীদের জন্য ১.৭০ লক্ষ কোটি টাকার প্যাকেজের ঘোষণা করেছেন। এই প্যাকেজের নাম দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা অনুযায়ী, গরিবদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হবে। এছাড়াও তিন মাস পর্যন্ত এমপ্লয়ি আর এমপ্লয়ার দুদিকেই যোগদান থাকবে সরকারের।

এছাড়াও উনি ঘোষণা করেন স্বাস্থ কর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার বীমা। ২০ লক্ষ কর্মচারী এই বীমার লাভ ওঠাতে পারবেন। অর্থমন্ত্রী বলেন, কোন গরিব না খেয়ে থাকবে না। এরজন্য সরকার উচিৎ পদক্ষেপ নেবে। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ এবং অন্ন যোজনার মাধ্যমে গরিবদের মুখে খাওয়ার তুলে দেওয়া হবে। এই প্রকল্প অনুযায়ী, অতিরিক্ত পাঁচ কেজি গম আর চাল তিনমাস পর্যন্ত পাওয়া যাবে। ৮০ কোটি গরিব মানুষ এই সুবিধা নিতে পারবেন। এর সাথে সাথে এক কেজি ডালও দেওয়া হবে।

এপ্রিল মাসের প্রথমেই কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ করে টাকা পাঠানো হবে। ৮ কোটি ৭০ লক্ষ কৃষক এর সুবিধা পাবেন। তিন কোটি বরিষ্ঠ নাগরিক এবং বিধবাদের ভাতা দেওয়া হবে। ১০০ দিনের কাজ করা শ্রমিকদের বেতন বাড়ানো হবে। ২০ কোটি মহিলা জনধন অ্যাকাউন্টে ৫০০ টাকা প্রতিমাসে দেওয়া হবে। উজ্জলা যোজনায় তিনমাস গরিবদের গ্যাস বিনামূল্যে দেওয়া হবে।

 

Back to top button
Close