নতুন খবরভারতবর্ষ

রোজগার দেওয়ার জন্য মেগা প্ল্যান ভারতীয় রেলের, উপকৃত হবে ৯ লক্ষ পরিযায়ী শ্রমিক

নয়া দিল্লীঃ লকডাউনের কারণে কাজ হারিয়ে নিজ রাজ্যে ফেরত আসা পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers) জন্য বড় ঘোষণা করল ভারতীয় রেলওয়ে (Indian Railways)। রেলের ইনফ্রাস্ট্রাকচার প্রোজেক্ট অনুযায়ী ১ হাজার ৮০০ কোটি টাকা বিনিয়োগ করে ৩১ অক্টোবর পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের কাজ দেবে। রেল মন্ত্রী পীযূষ গোয়েল এই সিদ্ধান্ত নিয়েছেন। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনার অন্তর্গত ৬ টি রাজ্যের ১১৬ টি জেলার ৯ লক্ষ পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়া হবে।

রেল মন্ত্রী পীযূষ গোয়েল ট্যুইট করে লেখেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গরীব কল্যাণ রোজগার অভিযান অনুযায়ী ৯ লক্ষ পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়ার জন্য রেলওয়ে ১ হাজার ৬০০ টি প্রকল্পের বাছাই করেছে। রেল মন্ত্রালয়ের মিটিংয়ে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব জোনাল রেলওয়েকে নির্দেশ দিয়েছন যে, নির্ধারিত জেলায় একটি করে নোডাল অফিসার নিযুক্ত করা হবে। যারা পরিযায়ী শ্রমিকদের রোজগার সুনিশ্চিত করার জন্য রাজ্য সরকারের সাথে মিলে কাজ করবে। রেলওয়ে এই কাজের জন্য চিহ্নিত করেছে, তাদের মনরেগার মাধ্যমে বড় সংখ্যায় রোজগার উপলব্ধ করা যেতে পারে।

এই প্রকল্প অনুযায়ী, দেওয়া কাজে রেলওয়ের সাথে যুক্ত সম্পর্ক মার্গের দেখভাল, রেলওয়ে ক্রসিং এর কাজ, ওয়াটার বেস আর ড্রেনের সাফ সাফাই সমেত নির্মাণের কাজ থাকবে।

মন্ত্রালয় জানিয়েছে যে, তাঁরা ৬ টি রাজ্যের ১১৬ টি জেলায় গরীব কল্যাণ যোজনা অভিযানের প্রগ্রেসের সমিক্ষা করেছে। ওই ছয়টি রাজ্য হল উত্তর প্রদেশ, রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, বিহার আর ঝাড়খণ্ড। গত শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রোজগার এবং গ্রামীণ লোক সেবা ক্যাম্পেনের ঘোষণা করেছিলেন। আর সেই ক্যাম্পেনের নাম ‘গরীব কল্যাণ রোজগার অভিযান” রাখা হয়েছে।

Related Articles

Back to top button