নতুন খবরভারতবর্ষ

কৃষক আন্দোলনের পরেও রাজস্থানে পুরসভা ভোটে বাম্পার ফল বিজেপির, চাপে কংগ্রেস

জয়পুরঃ রাজস্থানের ২০ টি জেলার পুরসভা নির্বাচনের গণনায় ক্ষমতায় থাকা কংগ্রেস এগিয়ে থাকলেও ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি। রাজ্যের ৯০ টি পুরসভার ৩ হাজার ৩৫ টি ওয়ার্ডের মধ্যে ক্ষমতাসীন কংগ্রেস ৩৯৮ টি ওয়ার্ডে জয় হাসিল করেছেন। আর রাজ্যের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি ৩৩৩ টি ওয়ার্ডে জয় হাসিল করেছেন। এছাড়াও ন্যাশানাল কংগ্রেস পার্টি ১৪ টি এবং রাষ্ট্রীয় লোক পার্টি ১২ টি ওয়ার্ডে জয় হাসিল করেছে।

মার্ক্সবাদী কমিউনিস্ট পার্টি ১ টি আর বহুজন সমাজ পার্টি ১ টি আসনে জিতেছে। এছাড়াও ২৩৫ টি আসনে নির্দলীয় প্রার্থীরা জয়লাভ করেছে। রাজ্যের ২০ টি জেলা আজমের, বাঁশবাড়া, বীকানের, ভীলবাড়া, বুন্দি, প্রতাপগড়, চিতৌরগড়, চুরু, ডুঙ্গুরপুর, হনুমানগড়, জয়সলমের, জালৌর, ঝালবাড়া, ঝুনঝুন, নাগৌর, পালী, রাজসমন্দ, সীকর, টঙ্ক আর উদয়পুরের ৯০ টি পুরসভায় বৃহস্পতিবার নির্বাচন হয়েছিল।

গোটা দেশে জুড়ে চলা কৃষক আন্দোলনের মাঝে রাজস্থানের ৯০ টি পুরসভায় এই নির্বাচন সম্পন্ন হয়। শাসক দল কংগ্রেস কৃষক আন্দোলনের ফল স্বরুপ এই নির্বাচনে বড় জয়ের আশা করেছিল। কিন্তু বিজেপির ভালো প্রদর্শন তাঁদের আশায় জল ঢেলে দেয়।

এর আগে রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনেও বিজেপির ব্যাপক জয়ে চাপে পড়েছিল কংগ্রেস। পঞ্চায়েত নির্বাচনে হারের পর পুরসভার নির্বাচন কংগ্রেসের কাছে সন্মানের প্রশ্ন হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু এখনো পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, নির্বাচনে সবার থেকে এগিয়ে থাকলেও বিজেপির ভালো ফলের কারণে তাঁদের সমস্যার সন্মুখিন হতে হবে।

Related Articles

Back to top button