নতুন খবরভারতবর্ষ

মুসলিম কারিগরের হাতে তৈরি রাম মন্দিরের এই ঘণ্টার আওয়াজ শোনা যাবে ১৫ কিমি দূর থেকেও

অযোধ্যায় (Ayodhya) ভব্য রাম মন্দির (Ram Mandir) নির্মাণের কাজ শুরু হয়ে গিয়েছে। রাম মন্দিরের জন্য প্রধান যেই অষ্টধাতুর ঘণ্টা বানানো হয়েছে, সেটি ৬ দীর্ঘ আর পাঁচ ফুট প্রস্থ। রাম মন্দিরের এই ঘণ্টার আওয়াজ ১৫ কিমি দূর থেকেও শোনা যাবে। এই ঘণ্টার ওজন ২১ কুইন্টাল। এই ঘণ্টা নির্মাণের জন্য সোনা, রুপো, তামা, শিশা, টিন, লোহা, ব্রোঞ্জ ও পারদের ব্যবহার করা হয়েছে।

দাউ দয়াল নামের এক ব্যাক্তি এই অষ্টধাতু বানাচ্ছেন। আরেকদিকে, ইকবাল মিস্ত্রী ডিজাইন, গ্রাইন্ডিং আর পালিশের কাজ করছেন। ২১০০ কেজির এই বিশাল ঘণ্টার নির্মাণ উত্তর প্রদেশের এটা জেলায় জালেসরের বাসিন্দা মুসলিম কারিগর ইকবাল করছেন। এই ঘণ্টাটিকে জালেসর পুরসভার সভাপতি বিকাশ মিত্তলের কারখানায় বানানো হচ্ছে। এই ঘণ্টাটি হিন্দু মুসলিম সম্প্রদায়ের ঐক্যের নিদর্শন হিসেবে থাকবে। এই ঘণ্টাটি বানানোর জন্য প্রায় ২১ লক্ষ টাকা খরচ হবে।

বিকাশ মিত্তলের ভাই আদিত্য মিত্তল জানান, আমরা বিশ্বাস করি যে কোনও ঐশ্বরিক কারণের জন্যই আমরা এই কাজটি পেয়েছি। আর এই কারণে আমরা এটিকে মন্দিরে দান করার সিদ্ধান্ত নিয়েছি। এই ঘণ্টাটি বানাতে প্রায় ২১ লক্ষ টাকা খরচ হবে। এর আগে বিকাশ মিত্তল উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ৫১ কেজির একটি ঘণ্টা দান করেছিলেন।

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট রাম মন্দিরের নকশাকে মঞ্জুরি দিয়ে দিয়েছে। অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষের বোর্ড মিটিংয়েও এই নকশাকে মঞ্জুরি দিয়ে দেওয়া হয়েছে। অযোধ্যা শ্রীরাম মন্দিরের নকশা অ্যাপ্রুভ হওয়ার পর মন্দির নির্মাণ কাজের গতিবিধি আরও বেড়ে গিয়েছে।

Back to top button
Close