নতুন খবরভারতবর্ষ

অযোধ্যায় যাচ্ছেন লাল কৃষ্ণ আদবানি, মুরলী মনোহর জোশি, থাকবেন প্রথম সারিতে

নয়া দিল্লীঃ অযোধ্যায় (Ayodhya) ৫ই আগস্ট ভূমি পুজোর তোরজোড় শুরু হয়েছে। আর ভূমি পুজোর আগে অযোধ্যাকে গেরুয়া রঙে রাঙানো হয়েছে। ভূমি পুজোর কার্যক্রম সেই গর্ভগৃহেয় হবে, যেখানে ১৯৪৯ থেকে রামলালা ছিল। ওই জায়গাকে সম্পূর্ণ ভাবে সমতল করা হয়েছে। আরেকদিকে, শিলন্যাসের জন্য রামজন্মভূমিতে একটি বড় ওয়াটার প্রুফ প্যান্ডেল করা হয়েছে। এই প্যান্ডেল রাম মন্দিরের গর্ভগৃহের পাশেই করা হয়েছে।

শোনা যাচ্ছে যে, এই মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সমেত মোট পাঁচজনই উপস্থিত থাকতে পারবেন। সুত্র অনুযায়ী, মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আরএসএস প্রধান মোহন ভাগবত, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, এবং শ্রীরামজন্মভূমি ট্রাস্টের সভাপতি নৃত্য গোপ্লা দাস আর মহাসচিব চম্পর রায় থাকবেন। এই অনুষ্ঠানে প্রায় পৌনে দুশো অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁদের মধ্যে লালকৃষ্ণ আদবানি (Lal Krishna Advani), মুরলী মনোহর জোশি, উমা ভারতী, বিনয় কাটিয়ার, মন্দির ট্রাস্টের সদস্য আর অযোধ্য এবং গোটা দেশের সাধু সন্ন্যসীরা উপস্থিত থাকবেন।

ভূমি পুজো আর মন্দিরের ভিত্তি স্থাপন করার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঞ্চে উঠবেন আর চম্পত রায় ওনাকে স্বাগত জানাবেন। এরপর মোহন ভাগবত আর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মঞ্চে উঠে ভাষণ দেবেন। আরেকদিকে, রামলালা যেই মন্দিরে বিরাজমান আছে, সেটিকে ফুল দিয়ে সাজানো হবে। করোনার কারণে সমস্ত রাম ভক্ত অযোধ্যায় পৌঁছাতে না পারলেও নিজেদের এলাকার মাটি পাঠাচ্ছেন। একজন তো মানসরোবর থেকে কুরিয়ার করে মাটি পাঠিয়েছেন।

এছাড়াও হলদী ঘাঁটি, ঝাঁসির কেল্লা থেকে মাটি, কানপুরের Massacre ঘাটের মাটি, চিতৌরগড় দুর্গের মাটি, শিবাজির দুর্গের মাটি, নবদ্বীপের মাটি, স্বর্ণ মন্দিরের মাটি সমেত বিভিন্ন জায়গা থেকে মাটি পাঠানো হয়েছে।

Back to top button
Close