নতুন খবরভারতবর্ষ

ভারতে ১০০ কোটি হিন্দু রয়েছে তাই ভারত হিন্দুরাষ্ট্র, এখানে কোনো সন্দেহ নেই: রবি কিশন।

ভারত হিন্দু রাষ্ট্র নাকি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র এই নিয়ে প্রায় ভারতীয় রাজনীতিতে বিতর্ক লেগে থাকে। এমনিতে হিমালয় থেকে হিন্দ মহাসাগর অবধি থাকা সকল মানুষকে হিন্দু বলা হতো। এই মানুষজন সকলেই সনাতন হিন্দু রীতি মেনে নিজের জীবন যাপন করতো। তবে এখন ভারতে সনাতন হিন্দু পদ্ধতিতে জীবন যাপন করা মানুষের সাথে সাথে ইসলামিক ও খ্রিস্টান পদ্ধতি মেনে জীবন যাপন করা মানুষও রয়েছে। অবশ্য ভারতবর্ষে এখন যারা মুসলিম বা খ্রিস্টান সকলের পূর্বপুরুষ হিন্দু সনাতনী পদ্ধতিতে জীবন যাপন করতো। অর্থাৎ উপাসনা পদ্ধতি বদলে নিলেও সবার DNA একই। কিন্তু তা সত্ত্বেও ভারত হিন্দু রাষ্ট্র কিনা এই নিয়ে বহু বিতর্ক হয়।

Ravi Kishan

রবি কিশান বলেন যে পৃথিবীতে অনেক মুসলিম ও খ্রিস্টান দেশ রয়েছে তাই আশ্চর্যজনক যে আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখতে আমাদের ‘ভারত’ নামে একটি দেশ রয়েছে। রবি কিশন সংসদ থেকে বেরিয়ে এ কথা বলেছেন।

নাগরিকত্ব সংশোধনী বিলের পরিপ্রেক্ষিতে রবি কিশনের বক্তব্য এসেছে। নাগরিকত্ব সংশোধনী বিল মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। এখন এই বিলটি হাউসে প্রবর্তন করা হবে। নাগরিকত্ব সংশোধনী বিল ১৯ জুলাই ২০১৬ লোকসভায় প্রবর্তিত হয়েছিল কিন্তু পরে সংসদের যৌথ কমিটিতে প্রেরণ করা হয়েছিল।

প্রসঙ্গত জানিয়ে দি, ভারত দেশ ভেঙে যে শেষ দুটি উৎপন্ন হয়েছে সেই দেশ দুটিও আজ ইসলামিক দেশ হিসেবে পরিচিত।পাকিস্তান ও বাংলাদেশ দুই দেশ এখন ইসলামিক দেশ। অন্যদিকে ভারতকে হিন্দু রাষ্ট্র্ব বলে পরিচয় দেওয়া নিয়ে বিতর্কের শেষ নেই।

Related Articles

Back to top button