নতুন খবরভারতবর্ষ

দয়া করে CAA এর বিরোধিতা করবেন না, আমরা পাকিস্তানে অনেক অত্যাচ্চার সহ্য করেছি: হিন্দু শরনার্থী।

CAA আইন নিয়ে দেশজুড়ে আন্দোলন বিক্ষোভ চলেছে। কিছু জায়গায় মানুষ দাবি করেছে CAA এর আওতায় মুসলিমদেরও আনা হোক। অর্থাৎ পাকিস্তান ও বাংলাদেশ থেকে আগত মুসলিমদেরও এই আইনের আওতায় আনার দাবি তুলেছে অনেকে। অন্যদিকে কিছু জায়গায় লোকজন অন্যের দ্বারা উস্কানি পেয়ে রাস্তায় ভাঙচুর করতে নেমে পড়ছে। সব মিলিয়ে দেশকে অশান্ত করার একটা বড়ো পক্রিয়া চলছে। এই মধ্যেই এক সংবাদ মাধ্যমের কাছে পাকিস্তান থেকে ভারতে আগত শরণার্থী তাদের মতামত প্রকাশ করেছেন।

পাকিস্তান থেকে আগত শরনার্থীরা বলেছেন তারা পাকিস্তানে বহু কষ্টে জীবন যাপন করতেন। মেয়ে বড়ো হলে তাদের লুকিয়ে রাখতে হতো বলে জানান পাকিস্তান থেকে আগত এক মহিলা। বাড়ীর মেয়েদের তুলে নিয়ে গিয়ে ইসলাম কবুল করানো হয় বলে জানান শরণার্থীরা। তারা বলেন আমরা পাকিস্তানের হলেও, আমাদের পূর্ব পুরুষ এই ভারতের ছিলেন। সেই অর্থে আমাদের এখানে জায়গায় দেওয়া উচিত। পাকিস্তানে আমাদের কোনো সুরক্ষা নেই।

এক ব্যাক্তি বলেন আমরা যারা পাকিস্তানে বাস করি তারা হিন্দু সনাতন ধর্ম বা হিন্দু সংস্কৃতি সম্পর্কে কিছুই জানি না। আমাদের কাছে পাসপোর্ট,ভিসা সব আছে তাই আমরা অনুরোধ করছি আমাদের নাগরিকত্ব দেওয়া হোক। অনেকে CAA বিলের বিরোধিতা করছেন। কিন্তু পাকিস্তান থেকে আগত শরণার্থীরা সেই বিষয়ের উপর দুঃখ প্রকাশ করেন। তারা বলেন আমরা তো একই পূর্বপুরুষের সন্তান, আমাদের ধর্মও একই কেন এমন করা হচ্ছে?

শরণার্থীরা বলেন “আমরাও আমাদের ছেলে মেয়েকে পড়াতে চাই, তাদের শিক্ষিত করতে চাই। আমরাও চাই আমাদের ছেলে মেয়ে ভারতের নাম উজ্জ্বল করুক। তাই CAA এর বিরোধিতা করা ঠিক নয়। নাগরিকত্ব সংশোধন বিল (CAB) পাস হওয়ার পর থেকে দেশজুড়ে কট্টরপন্থীদের উপদ্রব ও গুজব খবর ব্যাপক হারে চলছে। CAA এর বিরুদ্ধে দেশের বিভিন্ন শহরে উপদ্রবকারীরা সরকারি সম্পত্তি নষ্ট করার কাজে নেমে পড়েছে।

Related Articles

Back to top button