নতুন খবরভারতবর্ষ

গুগলের সাথে হাত মিলিয়ে বাজারে সস্তা অ্যান্ড্রয়েড ফোন আনছে জিও, মাথায় হাত চীনা কোম্পানি গুলোর!

নয়া দিল্লীঃ রিলায়েন্স জিওর (Reliance Jio) চেয়ারম্যান মুকেশ আম্বানি (Mukesh Ambani) জিও (Jio) আর গুগলের (Google) অংশীদারির কথা ঘোষণা করেছিলেন। উনি জানিয়েছিলেন যে, গুগল জিওতে ৩৩ হাজার কোটি টাকা বিনিয়োগ (Google Jio Tie up) করতে চলেছে। এরপর গুগল আর জিও মিলে অ্যান্ড্রয়েড এর একটি সস্তা ফোন বাজারে লঞ্চ করবে। এই ঘোষণার পরেই ভারতীয় বাজারে ধীরে ধীরে ব্যবসা বাড়িয়ে ওঠা চীনের কোম্পানি গুলো বড়সড় ধাক্কা খায়।

ভারতীয় মোবাইল উদ্যোগ আর বাজারে চীনের কোম্পানি গুলোর বেশ প্রভাব রয়েছে। আর জিও ভারতীয় বাজারের সমীকরণ বদলের জন্য বিখ্যাত। জিও যখন থেকে লঞ্চ হয়েছে, তখন থেকে ভারতীয় বাজারে ইন্টারনেট, ডেটা আর কলিংয়ে এক বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এবার রিলায়েন্স জিও ভারতীয় বাজারে স্মার্টফোন লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। আর এরজন্য জিও গুগল এবং কোয়ালকমের সাথে অংশীদারিত্ব করেছে। জিওর এই নতুন পরিকল্পনার চীনের মোবাইল কোম্পানি গুলোর মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

বর্তমান সময়ে ভারতীয় বাজারে শাওমি, রিয়েলমি, ওপ্পো, ভিভো’র মতো চাইনা ব্র্যান্ডের কবজা আছে। ভারতীয়দের মধ্যে এই কোম্পানি গুলো অনেক জনপ্রিয়ও। মোবাইল মার্কেট যে চীনের কোম্পানির হাতেই আছে সেটা বলা বাহুল্য। মিডিয়াম এবং প্রিমিয়াম রেঞ্জের ফোনে চীনের কোম্পানি গুলো ভারতের বাজারে আধিপত্য বিস্তার করেছে। আপাতত সস্তা ফোনের দিক থেকে চীনের ফোন ছাড়া ভারতীয় গ্রাহকদের পাশে অনেক কম বিকল্প আছে।

এবার চীনের কোম্পানির মাথায় চিন্তা ঢুকে গেছে। কারণ তাঁরা জানে যে, ভারতের বাজারে জিও যদি ফোন লঞ্চ করে তাহলে বাজারের সমীকরণ বদলে যাবে। টেলিকমের বাজারে নয়া দিগন্ত আনার জন্য সবাই জিওর ইতিহাস সম্বন্ধ্যে জানে। আর এরজন্য এবার স্মার্টফোনের বাজারে জিও গুগলের সাথে নামে আরেকটি টেলিকম বিপ্লব ঘটবে। এই সময় চীনের প্রতি ভারতীয়দের ক্ষোভ আর চীনের সামগ্রী বহিস্কারের অভিযান চলছে। আর সেই কারণে বর্তমান সময়ে জিও আর গুগল মিলে যদি সস্তা ফোন লঞ্চ করে তাহলে তাঁদের জন্য সেটা খুবই লাভজনক হবে।

এছাড়াও রিলায়েন্স জিও স্বদেশী 5G আনার কথা ঘোষণা করেছে। আর এবার জিও যে 5G ফোন আনতে চলেছে, সেটা নিয়ে কোন সন্দেহ নেই আর।

Back to top button
Close