Press "Enter" to skip to content

রাজপথে দেখা গেল রাম মন্দিরের ঝলক, চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে অভিবাদন জানালেন সবাই

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ভারত আজ ৭২ তম গণতন্ত্র দিবস পালন করছে। ২৬ জানুয়ারি ১৯৫০ সালে দেশের সংবিধান লাগু হয়েছিল। আর এরপর থেকেই প্রতিবছর দেশে গণতন্ত্র দিবস পালন করা হয়। এই অবসরে দিল্লীর রাজপথে গণতন্ত্র দিবসের সমারোহ আয়োজন করা হয়। আরেকদিকে, আজকের দিনেই কৃষি আইনের বিরুদ্ধে কৃষকরা ট্র্যাক্টর প্যারেড করছে দিল্লীতে।

লাদাখের উঁচু পর্বতের শৃঙ্গে মোতায়েন ইন্দো তিব্বত বর্ডার পুলিশ ফোর্সের জওয়ানরা গণতন্ত্র দিবস পালন করেন আজ। ITBP এর জওয়ানরা লাদাখে বরফে জমে যাওয়া ঝিলের উপর হাতে তিরঙ্গা নিয়ে মার্চ করে।

ITBP এর জওয়ানরা চীন লাগোয়া সীমান্তের সুরক্ষার জন্য খুবই দুর্গম সেনা পোস্টে মোতায়েন আছে। আজ সেখানেও গণতন্ত্র দিবস পালিত হয়। ITBP জওয়ানদের মধ্যে মহিলা জওয়ানরাও আছেন। মহিলা জওয়ানরাও হাড় কাঁপানো ঠাণ্ডায় গণতন্ত্র দিবস পালন করছে। লাদাখের দুর্গম স্থানে তিরঙ্গা মার্চ করে ITBP এর জওয়ানরা। লাদাখের ১৭ হাজার ফুট উচ্চতায় থাকা ঝিল ঠাণ্ডায় জমে গিয়েছে। সেই ঝিলের উপরেই ITBP এর জওয়ানরা তিরঙ্গা মার্চ বের করে গণতন্ত্র দিবস পালন করেন।

 

আরেকদিকে, দিল্লীর রাজপথে যখন উত্তর প্রদেশের ট্যাবলো প্রদর্শিত হয়। তখন সমস্ত কেন্দ্রীয় মন্ত্রীরা চেয়ার ছেড়ে দাঁড়িয়ে সেই ট্যাবলোকে অভিবাদন জানান। উত্তর প্রদেশের ট্যাবলোতে অয্যোধ্যায় তৈরি হতে চলা রাম মন্দিরের প্রতিরুপ তুলে ধরা হয়েছিল। ট্যাবলোর থিম অয্যোধ্যা আর উত্তর প্রদেশের সংস্কৃতিক ঐতিহ্য নিয়ে করা হয়েছিল।