নতুন খবরভারতবর্ষ

অনুপ্রবেশকারীদের শিক্ষা দিতে পাকিস্তান সীমান্তে প্রথমবার মোতায়েন হল অসম রাইফেলস-এর সাহসি মহিলা জওয়ান

নয়া দিল্লীঃ লাইন অফ কন্ট্রোলে (LOC) এবার সুরক্ষার দায়িত্ব অসম রাইফেলস (assam rifles) এর মহিলা জওয়ানরা সামলাচ্ছেন। সম্প্রতি নেওয়া একটি সিদ্ধান্তের পর ১০ হাজার ফুট উচ্চতায় নারকোটিক্স, নকল নোট আর হাতিয়ারের তল্লাশি করার কাজ এই মহিলা জওয়ানদের কাঁধে দেওয়া হয়েছে। লাইন অফ কন্ট্রোলের এই এলাকা পাক অধিকৃত কাশ্মীরের পাশে। এই এলাকা দিয়ে সন্ত্রাসীরা ভারতে অনুপ্রবেশের চেষ্টার সাথে সাথে নেশার দ্রব্য আর হাতিয়ারও চোরাচালান করার কাজ করে।

লাইন অফ কন্ট্রোলের পাশে তংধার আর তিথবাল এলাকায় ভারতের প্রায় ৪০ টি গ্রাম আছে। লাইন অফ কন্ট্রোলের পাশে এই গ্রাম গুলো দিয়েই অনুপ্রবেশকারীরা অনুপ্রবেশ এবং চোরাচালান চালায়। সন্ত্রাসীদের অনুপ্রবেশের সাথে সাথে পাকিস্তান এই গ্রাম গুলো দিয়েই নারকোটেক্স, নকল নোট আর হাতিয়ার পাঠানোর কাজ করে।

এই সমস্ত গ্রাম গুলোতে আসা গাড়ি গুলো সাধনা পাশ করে কাশ্মীরের অন্য এলাকায় চলে যায়। এই গাড়ি গুলোর তল্লাশি করার কাজ সাধনার পাশে সেনার কাঁধে থাকে। নাগরিকদের গাড়িতে মহিলারা থাকার ফলে অনেকবার তল্লাশির কাজে বাঁধা সৃষ্টি হয়।

এবার সেনা এই কাজের জন্য প্রথমবার অসম রাইফেলস এর ওমেক প্ল্যাটুনকে কাজে লাগিয়েছে। এই প্ল্যাটুনের ৯ রাইফেলস ওমেন সেনা একজন মহিলা ক্যাপ্টেনের নেতৃত্বে সেখান থেকে যাওয়া সমস্ত গাড়ির তল্লাশি চালাবে এবং সবথেকে বেশি নজর রাখা হবে মহিলাদের উপর। জানিয়ে দিই, এই এলাকায় আচমকাই আবহাওয়া বদলে যায়, আর ঝোড়ো হাওয়ার সাথে সাথে বৃষ্টি এবং বরফ কাজের সমস্যা সৃষ্টি করে। তবে অসম রাইফেলস এর মহিলা জওয়ানরা দুর্গম এলাকায় মোতায়েন থাকার কারণে তাঁদের এই এলাকায় কাজ করতে খুব একটা বেশি সমস্যার সন্মুখিন হতে হবে না।

Back to top button
Close