Press "Enter" to skip to content

যোগনগরী ঋষিকেশে তৈরি হল ভারতের সবথেকে সুন্দর রেলওয়ে স্টেশন, ছবি দেখলে হয়ে যাবেন মুগ্ধ

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ উত্তরাখণ্ডে ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেলওয়ে লাইন প্রকল্প (Rishikesh–Karnaprayag Railway Project) অনুযায়ী বানানো ঋষিকেশ রেলওয়ে স্টেশনের (Rishikesh railway stations) ছবি রেল মন্ত্রী পীযূষ গোয়েল নিজের ট্যুইটার অ্যাকাউন্টে শেয়ার করলেন। ঋষিকেশ স্টেশনের ছবি এতটাই সুন্দর যে, আপনি দেখলে মনমুগ্ধ হয়ে পরবেন। ভারতে এত সুন্দর রেলওয়ে স্টেশন আর কোথাও নেই। এটাই ভারতের সবথেকে সুন্দর রেলওয়ে স্টেশন হতে চলেছে। আসুন দেখে নিন এই স্টেশনের কিছু ছবি।

ভারতীয় রেলওয়ে (Indian Railways) ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেল প্রকল্পের কাজে (Rishikesh–Karnaprayag Railway Project) দ্রুততা এনেছে। আর ২০২৪ থেকে ২০২৫ এর মধ্যে এই রেল প্রকল্প সম্পূর্ণ করার জন্য কোমর বেঁধে নেমেছে রেল। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত (Trivendra Singh Rawat) এই প্রোজেক্টের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং রেল মন্ত্রী পীযূষ গোয়েলের (Piyush Goyal) প্রশংসা করেছেন।

মুখ্যমন্ত্রী জানান, যোগনগরী ঋষিকেশ রেলওয়ে স্টেশন (Rishikesh railway stations) পর্যন্ত ট্রেনের যাতায়াত খুব শীঘ্রই শুরু হয়ে যাবে। ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেল লাইন প্রোজেক্টে (Rishikesh–Karnaprayag Railway Project) দ্রুত গতিতে কাজ চলছে। আর সেপ্টেম্বর মাসের আগে এই লাইনের সমস্ত প্রোজেক্ট প্যাকেজ আবন্টিত হবে। ১২৫ কিমি দীর্ঘ এই প্রোজেক্টে লাইন পাতার কাজ সমস্ত জায়গাতেই শুরু হয়ে যাবে বলে জানান তিনি।

ঋষিকেশ থেকে কর্ণপ্রয়াগের মধ্যে হওয়া এই রেল প্রোজেক্টে মোট ১২ টি স্টেশন তৈরি হবে। ওই ১২ টি স্টেশন হল বীরভদ্র, ঋষিকেশ, শিবপুরী, ব্যাস, দেবপ্রয়াগ, শ্রীনগর, মলেথা, ধারী দেবী, ঘোলতীর, গোচর, কর্ণপ্রয়াগ। ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেল প্রকল্প ভারতীয় রেলের সবথেকে মহত্বকাঙ্খি প্রোজেক্ট। ঋষিকেশ থেক কর্ণপ্রয়াগ পর্যন্ত ১২৫ কিমি দীর্ঘ রেল লাইন পাতা হবে। আর মোট ১২ টি স্টেশন হবে গোটা রেল প্রোজেক্টে।