Press "Enter" to skip to content

গোটা বিশ্বকে তাক লাগিয়ে নতুন পন্থা ভারতীয় রেলের, যাত্রীদের সুরক্ষার জন্য লঞ্চ হল স্বদেশী অর্জুন রোবট

শেয়ার করুন -

পুনেঃ ভারতীয় রেলওয়ের (Indian Railways) মধ্য বিভাগ করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্ক্রিনিং আর নজরদারি চালানোর জন্য রোবট ক্যাপেটেন ‘অর্জুন” (Arjun) কে ময়দানে নামিয়েছে। পুনের রেলওয়ে সুরক্ষা বাহিনী শুক্রবার স্ক্রিনিং আর নজরদারি এক রোবট “ARJUN” ( Always be Responsible and Just Use to be Nice ) লঞ্চ করেছে। এই রোবটকে যাত্রীদের স্ক্রিনিং আর দুষ্কৃতীদের উপর নজর রাখার জন্য লঞ্চ করা হয়েছে।

ক্যাপ্টেন অর্জুনে একটি মোশন সেন্সরম একটি পিটিজেড ক্যামেরা (পেন, টিল্ট, জুম ক্যামেরা) আর একটি ডোম ক্যামেরা লাগানো হয়েছে। ক্যামেরা সন্দেহজনক গতিবিধি আর দুষ্কৃতীদের গতিবিধি ট্র্যাক করার জন্য আকৃত্রিম বুদ্ধিমত্তা অ্যালগরিদম এর ব্যবহার করে, এর মধ্যে একটি ইনবিল্ট সাইরন, গতি সক্রিয় স্পটলাইট এইচ-২৬৪ প্রসেসর আর রেকর্ডিং এর জন্য হার্ডডিস্ক লাগানো আছে।

ক্যাপ্টেন অর্জুন থার্মাল স্ক্রিনিং করবে আর তাপমান ডিজিটাল ডিসপ্লে প্যানেলে ০.৫ সেকেন্ডের রেসপন্স তাইমের সাথে রেকর্ড করবে। যদি শরীরের তাপমাত্রা প্রয়োজনের থেকে বেশি হয়, তাহলে ৯৯৯ এর গণনা ক্ষমতার সাথে একটি অসামান্য সঞ্চালিত আলার্ম বাজিয়ে দেবে।

ক্যাপ্টেন অর্জুনের কাছে সেন্সর আধারিত স্যানিটাইজার আর মাস্ক ডিস্পেন্সরও আছে। রোবটে উন্নত ব্যাটারি ব্যাকআপের সাথে সাথে স্টেশন চত্বর পরিস্কার করার ক্ষমতাও আছে। অর্জুনে এমন চাকা লাগানো আছে, যেটি সমস্ত প্রকারের জমিতে চলার জন্য উপযোগী।