Press "Enter" to skip to content

১০ হাজার ফুট উচ্চতায় বানানো বিশ্বের সবথেকে দীর্ঘ টানেল আজ থেকে পরিচিতি পাবে ‘অটল টানেল” নামে

শেয়ার করুন -

মোদী সরকার হিমাচল প্রদেশের রোহতাং টানেলের (Rohtang Passageway) নাম প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে রাখল। এই টানেলের নতুন নাম বাজপেয়ীর (Atal Bihari Vajpayee) জন্ম জয়ন্তীর অবসরে ‘অটল টানেল” রাখা হয়েছে। এই টানেল বানানোর সিদ্ধান্ত ২০০০ সালের ৩ জুন নেওয়া হয়েছিল। অটল বিহারী বাজপেয়ী দেশের প্রধানমন্ত্রী থাকাকালীন এই টানেল বানানোর সিদ্ধান্ত নেন।

প্রতিরক্ষা মন্ত্রালয়ের একটি বয়ানে বলা হয়েছে যে, সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর যোগদানের সন্মান স্বরুপ রণনৈতিক গুরুত্ব সম্পন্ন এই টানেলের নাম ২৫ ডিসেম্বর থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রী মণ্ডলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রালয় অনুযায়ী, এই টানেল ৮.৮ কিমি লম্বা, আর সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার মিটার উচ্চতায় বানানো এই টানেল বিশ্বের সবথেকে লম্বা সুরঙ্গ। এই টানেলের মাধ্যমে মানাল থেকে লেহ’র দুরত্ব ৪৬ কিমি পর্যন্ত কমে যাবে। এই টানেলের নির্মাণ খুব শীঘ্রই সম্পন্ন হতে চলেছে। এই টানেলের ফলে হিমাচল প্রদেশের দুর্গম এলাকার সাথে সমস্ত রকম যোগাযোগ যেকোন মরশুমেই সুগম হয়ে যাবে। এর আগে শীতের মরশুমে এই সমস্ত এলাকার সাথে দেশে অন্যান্য এলাকার সম্পর্ক প্রায় ছয় মাস পর্যন্ত বন্ধ থাকত।

এক আধিকারিক জানান, এই টানেল নির্মাণের জন্য সীমান্ত সড়ক সংগঠনকে ভৌগলিক আর নানান মরশুমের সমস্যার সন্মুখিন হতে হয়েছে। বিশেষ করে সেরি নালা ফল্ট জোনের ৫৮৭ মিটার ক্ষেত্রে নির্মাণের জন্য প্রচুর জটিল আর সমস্যার সন্মুখিন হতে হয়েছিল তাঁদের।