নতুন খবরভারতবর্ষরাজনীতি

স্টার প্রচারক বানিয়েছিল কংগ্রেস, দল ছেড়ে বিজেপিতে যোগ দিলেন মনমোহন সরকারের মন্ত্রী

লখনউঃ উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের ঠিক আগে বড়সড় ধাক্কা খেল কংগ্রেস। প্রবীণ কংগ্রেস নেতা আরপিএন সিং যিনি ইউপিএ সরকারের মন্ত্রী ছিলেন তিনি কংগ্রেস থেকে পদত্যাগ করেছেন এবার তিনি বিজেপিতে যোগ দিলেন।

মনমোহন সিং সরকারের প্রাক্তন মন্ত্রী আরপিএন সিং আজ মঙ্গলবার বিজেপিতে যোগ দিলেন। আরপিএন সিং বিজেপিতে যোগদান শুধুমাত্র কংগ্রেসেরই নয়, এসপিরও অসুবিধা বাড়াবে, কারণ পূর্বাঞ্চলে তাঁর বড়সড় সংগঠন রয়েছে বলে মনে করা হয়। পাশাপাশি মজার বিষয় হল যে, আরপিএন সিং এমন এক সময়ে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন, যখন দল তাকে ইউপি নির্বাচনের তারকা প্রচারকের তালিকায় অন্তর্ভুক্ত করেছিল।

এমনও খবর আছে যে, আরপিএন সিং তার নিজ জেলা কুশীনগরের পদরুনা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। এমন পরিস্থিতিতে স্বামী প্রসাদ মৌর্যের অসুবিধা বাড়তে পারে, কারণ স্বামীও সেই আসন থেকে সমাজবাদী পার্টির হয়ে লড়তে চলেছেন। স্বামীর বিরুদ্ধে আরপিএ সিংকে বড় বাজি হিসেবে দাঁড় করাতে পারে বিজেপি।

আরপিএন সিংয়ের পুরো নাম রতনজিৎ প্রতাপ নারায়ণ সিং। উনি পদরুনা রাজপরিবারের অন্তর্গত। পদরুনা হল ইউপি ও বিহারের সীমান্তে অবস্থিত একটি শহর, যেটি এখন দেওরিয়া জেলা থেকে বিচ্ছিন্ন হয়ে কুশিনগর জেলার অংশ হিসেবে পরিণত হয়েছে। এই কুশীনগরের পদরুনা বিধানসভা কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে ১৯৯৬, ২০০২ এবং ২০০৭ সালের বিধানসভা নির্বাচনে RPN তিনবার বিধায়ক হয়েছেন।

এর পরে তিনি ২০০৯ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়ে এমপি হন এবং মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন ইউপিএ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। তবে পরবর্তী নির্বাচনেও তিনি পরাজিত হন।

Related Articles

Back to top button