আন্তর্জাতিকনতুন খবর

ট্রাম্পের সেনা তোলার পর পাকিস্তানের বন্ধু তুরস্ককে বরবাদ করার মুডে পুতিন! স্নায়ুচাপ বাড়ল এরদোগানের

সন্ত্রাসযুক্ত পাকিস্তানের (pakistan) এখন সবথেকে বড় বন্ধু হল তুর্কি (Turki)। ভারতের (India) আভ্যন্তরীণ বিষয়েও নাক গলাতে শুরু করেছে তুর্কি। এবং প্রতি ক্ষেত্রে এর যোগ্য জবাব দিচ্ছে ভারত। ভারতের বিষয় দখলদারী দেখানো তুর্কিকে উচিত শিক্ষা দিতে এগিয়ে এসেছে ভারতের বন্ধু দেশও। তবে ভারতের কোন বন্ধু দেশ তুর্কিকে শিক্ষা দেবে সেটাই এখন উল্লেখযোগ্য বিষয়।

সিরিয়ায় (Syria) এখন রুশ (Russian) এবং তুর্কির সেনারা সামনা সামনি হচ্ছে। এই দুই দেশের মধ্যে সম্পর্ক আরও উষ্ণ রূপ ধারণ করছে। সিরিয়ার একপ্রান্তে আকাশপথে যুদ্ধে তুর্কির ৩৩ সেনাকে পরাজিত করে রাশিয়ার সেনারা। যার ফলে তুর্কি প্রভূত ক্ষতির মুখোমুখি হয়েছে। এই অবস্থায় তুর্কি আরও একটা ভুল করে ফেলে। এই হামলার প্রতিবাদে সিরিয়ার ১০ জন সৈনিককে মারার হুমকি দেয় তুর্কি। যার ফলে রুশ ক্ষেপে ওঠে। সিরিয়ায় ফের রুশ এবং তুর্কি সেনা মুখোমুখি হয়। যার ফলে সমগ্র এলাকা জুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

এই অবস্থায় রুশ জানায় তাঁদের ২ টো সেনা ভর্তি জাহাজ ইস্তানাবুলের (Istanbul) আশে পাশেই রয়েছে। যার মাধ্যমে রুশের চাপা হুমকি পরিষ্কার হয়ে যাচ্ছে। তবে বিশেষজ্ঞদের মতে দুই দেশের মধ্যেকার এই সংঘর্ষ বেশি দিন স্থায়ী হবে না। কারণ দুই দেশের মধ্যে সামরিক বাহিনী নিয়ে এক সমঝোতা রয়েছে।

দেশের আভ্যন্তরীণ সমস্যার সমাধান করতে খুব দ্রুতই রুশ এবং তুর্কি হামলা থামিয়ে দেবে। শোনা যাচ্ছে অতি শীঘ্রই এই দুই দেশ নিজেদের মধ্যে শান্তিচুক্তি স্থাপন করে নেবে।

Back to top button
Close