আন্তর্জাতিকনতুন খবরভারতবর্ষ

একটি সিদ্ধান্তে গোটা বিশ্বকে চমকে দিলেন পুতিন, ভারতও রয়েছে সেই পরিকল্পনায়

নয়া দিল্লিঃ ভ্লাদিমির পুতিন বিশ্বের একজন বড় এবং সুপরিচিত নেতা হিসাবে পরিচিত। তিনি যদি কিছু করেন বা কোনও পদক্ষেপ নেন, সেটি অনেক গুরুত্বপূর্ণ বৈশ্বিক পরিবর্তনের দিকে ইঙ্গিত করে। আর আমরাও এই বিষয়ে খুব ভাল জানি। পুতিন যে ধরনের কাজ করেন, তা আমাদের ইঙ্গিত করে যে, ভবিষ্যতে কতটা পরিবর্তন ঘটতে চলেছে। এবার তেমনই কিছু ঘটেছে যা অবাক করার মতোও।

এটা সাম্প্রতিক আন্তর্জাতিক টুর্নামেন্টের ঘটনা, যখন রাশিয়ার অফিসিয়াল হকি দল রাশিয়ার বর্তমান জার্সি না পরে USSR-র জার্সি পরে ময়দানে নামে। সেই জার্সি পরে তাঁরা একটি ম্যাচও খেলেন এবং এর মাধ্যমেই পুতিন বিশ্বকে শীঘ্রই অখণ্ড রাশিয়ার ফিরে আসার ইঙ্গিত দেন। আপনি এটাকে এমনভাবে তুলনা এভাবেও করতে পারেন যে ,ভারতের ক্রিকেট দল আগামীদিনে অখন্ড ভারতের পতাকার জার্সি পরে ম্যাচ খেলতে নামবে।

এটি শুধুমাত্র হকি দলের পোশাক সম্পর্কে নয়, এটি অনেক ক্ষেত্রেই লক্ষণীয় হয়ে দাঁড়িয়েছে। রাশিয়া নিজের সামনে বেলারুশের মাথা নত করিয়েছে এবং আগামী বছরগুলিতে দুটি দেশে এক হয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে। নব্বইয়ের দশকে রাশিয়া থেকে বিচ্ছিন্ন হওয়া এ ধরনের অনেক ছোট,ছোট দেশকে পুতিনের পুনর্মিলনের পরিকল্পনা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এটি পুতিনের দৃষ্টিতে ঠিক হতে পারে, তবে এটি বিশ্বে অস্থিরতা বৃদ্ধির সম্ভাবনা বাড়িয়ে তোলে এবং এটি রাশিয়ার প্রতিবেশী দেশগুলোর ক্ষেত্রেও উদ্বেগজনক। তবে আপাতত গৃহীত পদক্ষেপের প্রতিবাদে অনেক দেশ কূটনৈতিকভাবে কড়া বার্তাও দিয়ে বলেছে যে, বর্তমান সময়ে এসব করা ঠিক নয়। কিন্তু মনে করা হচ্ছে যে, রাশিয়া যখন থেকে চীনের জুগলবন্দি পেয়েছে তখন থেকেই তাঁরা এমন পদক্ষেপ নিচ্ছে এবং আমেরিকা ও তাঁর বন্ধুদের সামনে আবারও দাঁড়ানোর সাহস যোগাচ্ছে।

Related Articles

Back to top button