আন্তর্জাতিকনতুন খবর

চীনকে আপাতত S-400 এর মিসাইল দেবে না রাশিয়া, বেজিং বলল আমাদের ভালোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে ওঁরা

নয়া দিল্লীঃ চীন (China) আরও একটি বড়সড় ঝটকা খেলো। রাশিয়া (Russia) মাটি থেকে হাওয়ায় আঘাত হানা S-400 মিসাইলের সরবরাহ আপাতত স্থগিত করে দিয়েছে। এর মানে এই যে, এবার চীন তাঁদের S-400 সিস্টেমের জন্য রাশিয়া থেকে জরুরী মিসাইল আপাতত পাচ্ছে না। ভারতের সাথে চলা উত্তেজনার মাঝে এটা চীনের জন্য বড়সড় ঝটকা। যদিও, চীন এই কথা স্বীকার করছে না। চীনের সংবাদমাধ্যম UAWire এ বলা হয়েছে যে, ‘রাশিয়া মিসাইলের সরবরাহ আপাতত স্থগিত করেছে। এই সিদ্ধান্ত চীনের পক্ষেই, কারণ হাতিয়ারের ডেলিভারি প্রক্রিয়া অনেক জটিল ছিল।”

রিপোর্টে আরও বলা হয়েছে যে, চীনকে প্রশিক্ষণের জন্য সৈন্য কর্মী আর টেকনিক্যাল স্টাফ পাঠাতে হত, আরেকদিকে রাশিয়াকেও মিসাইল গুলোর পরিষেবা দেওয়ার জন্য প্রচুর পরিমাণে টেকনিক্যাল কর্মীদের বেজিংয়ে পাঠাতে হত। যেটা বর্তমান সময়ে খুবই সমস্যার কাজ। রাশিয়া দ্বারা মিসাইলের সরবরাহ বন্ধ করার পর চীনের তরফ থেকে বলা হয়েছে যে, রাশিয়াকে বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। কারণ তাঁরা চায়না যে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে চীনে কমিউনিস্ট পার্টির নজর ঘুরে যাক।

২০১৮ সালে রাশিয়া চীনকে S-400 এর প্রথম ব্যাচ দিয়েছিল। রাশিয়ার S-400 বায়ু রক্ষা প্রণালীকে বিশ্বের সবথেকে উন্নত বায়ু রক্ষা প্রণালী হিসেবে মানা হয়। এই মিসাইল ৪০০ কিমি দূর পর্যন্ত এবং ৩০ কিমি উচ্চতা পর্যন্ত সমস্ত লক্ষ্য উড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে।

রাশিয়া কিছুদিন আগেই চীনের বিরুদ্ধে গোয়েন্দাগিরি করার অভিযোগ করেছিল। রাশিয়ার সংবাদ মাধ্যম TASS  অনুযায়ী, রাশিয়ার আধিকারিকরা সেন্ট পিটার্সবার্গের আর্কটিক সোশ্যাল সাইন্সেস অ্যাকেডেমির প্রধান বোলেরি মিটকে কিছু গুরুত্বপূর্ণ এবং গোপন নথি চীনের হাতে তুলে দেওয়ার জন্য দোষী সাব্যস্ত করেছে। এরপর থেকেই দুই দেশের মধ্যে সম্পর্কে ফাটল ধরেছে।

Back to top button
Close