নতুন খবরভারতবর্ষ

ISRO-র নতুন চীফ হলেন সোমনাথ, মহাকাশ বিজ্ঞানে বিশাল বড় কৃতিত্ব রয়েছে তাঁর নামে

নয়া দিল্লিঃ কেন্দ্রীয় সরকার বুধবার সিনিয়র রকেট বিজ্ঞানী এস সোমনাথকে ভারতীয় মহাকাশ গবেষণা ইনস্টিটিউটের (ইসরো) চেয়ারম্যান নিযুক্ত করেছে। সোমনাথকে ভারতের সবচেয়ে শক্তিশালী মহাকাশ রকেট GSLV Mk-3 লঞ্চারের উন্নয়ন কাজের নেতৃত্বদানকারী বিজ্ঞানীদের মধ্যে গণ্য করা হয়। তার কর্মজীবনের শুরুর দিকে তিনি পোলার স্যাটেলাইট লঞ্চিং ভেহিকেল (PSLV) এর উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

কেন্দ্র সরকার সোমনাথকে মহাকাশ বিভাগের সচিব এবং মহাকাশ কমিশনের চেয়ারম্যান নিযুক্ত করেছে। তার মেয়াদ হবে তিন বছর। এর আগে, তিনি ২২ জানুয়ারী ২০১৮ থেকে এখনও পর্যন্ত বিক্রম সারাভাই স্পেস সেন্টার (VSSC) এর পরিচালক পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি এখন ইসরোতে কে সিভানের জায়গা নেবেন। সেইভানের মেয়াদ এই সপ্তাহে শুক্রবার শেষ হচ্ছে।

উল্লেখ্য, এস সোমনাথ উচ্চ-চাপ সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিনের উন্নয়ন কাজের অংশও ছিলেন। চন্দ্রযান-২ ল্যান্ডারের ইঞ্জিন তৈরি করা এবং GSAT-9-এ থাকা বৈদ্যুতিক প্রপালশন সিস্টেমের উড়ান সফল করার ক্ষেত্রেও তাঁর কৃতিত্ব রয়েছে। সোমনাথ লঞ্চ যানের ডিজাইন সিস্টেমে বিশেষজ্ঞ। তিনি স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য বিশ্বব্যাপী পছন্দের PSLV-র ইন্টিগ্রেশন ডিজাইন তৈরিতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।

এস সোমানাথ কেরলের এর্নাকুলামের মহারাজা কলেজ থেকে প্রাক-ডিগ্রি প্রোগ্রাম শেষ করার পর কেরল বিশ্ববিদ্যালয়ের টিকেএম কলেজ অফ ইঞ্জিনিয়ারিং কুইলন থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং করেছেন। এর পর তিনি IISC থেকে অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। রকেট ডায়নামিক্স এবং কন্ট্রোলে তার ব্যাপক দক্ষতা রয়েছে।

Related Articles

Back to top button