আন্তর্জাতিকনতুন খবর

সিএএর বিরুদ্ধে প্রতিবাদ করায় হাজার হাজার প্রবাসী ভারতীয়দের ভারতে পাঠাচ্ছে সৌদি সরকার

নয়া দিল্লীঃ সৌদি আরব (Saudi Arabia) প্রচুর পরিমাণে NRI-দের ভারতে (India) প্রত্যর্পণ করেছে। এরা সবাই গলফ কান্ট্রিতে CAA এর বিরুদ্ধে প্রদর্শনে অংশ নিয়েছিল। এরা দিল্লীর শাহিনবাগ প্রদর্শন থেকে অনুপ্রেরণা নিয়ে সৌদি আরবের সড়কে মোদী সরকারের এই আইনের বিরুদ্ধে প্রদর্শন করেছি। এবার সৌদি আরব এদের সবাইকে ভারতের হাতে তুলে দেওয়ার নির্ণয় নিয়েছে।

সৌদি আরবের দ্বিতীয় বাণিজ্যিক রাজধানী বলে পরিচিত জেদ্দায় প্ল্যাকার্ড নিয়ে মোদী সরকার আর CAA এর বিরুদ্ধে এরা প্রদর্শন করেছিল। এরা সবাই দিল্লীতে এই আইন নিয়ে হওয়া উপদ্রবে সহমতি জাহির করে তাদের সমর্থন করেছিল। এই বিরোধ প্রদর্শনের পর এই এনআরআইদের সামনে সমস্যার পাহাড় দাঁড়িয়ে পড়ে। এদের মধ্যে অনেককেই গ্রেফতার করে তাদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হচ্ছে।

https://twitter.com/MiddleEastMnt/status/1337878652768432137

এদের বিরুদ্ধে দেশের আইন লঙ্ঘন করার অভিযোগ করা হয়েছে। এর সাথে সাথে অবৈধ ভাবে ভির জড়ো করার অভিযোগ করা হয়েছে এদের বিরুদ্ধে। এদের মধ্যে অনেককেই ভারতে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। গলফ কান্ট্রি গুলোতে বিরোধ প্রদর্শন নিয়ে জিরো টলারেন্স নীতি আপন করা হয়। ভিড় জড়ো করে স্লোগানবাজি এসব দেশে অবৈধ, বেআইনি। অনেক প্রদর্শনকারীরা জানায় যে, তাঁরা এসব নিয়ম কানুন নিয়ে অবগত ছিল না।

কয়েকজনের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রপোগান্ডা ছড়ানোর অভিযোগ করা হয়েছে। অক্টোবর ২০১৯ এ সৌদি আরব আর ভার এক নতুন রাজনৈতিক অংশীদারিত্বর দিকে পা বাড়িয়েছিল। ক্রাউন প্রিন্স মহমদ বিন সালমান দিল্লী এসে সুরক্ষা মামলায় অংশীদারিত্ব নিয়ে নতুন রণনীতি স্থির করেছিলেন। এছাড়াও ভারতের সাথে সুসম্পর্ক হওয়ার পর সৌদি পাকিস্তানের সাথে তাদের সমস্ত সম্পর্ক প্রায় ছিন্ন করে দিয়েছে।

Related Articles

Back to top button