নতুন খবররাজনীতি

রাতারাতি JNU এর রাস্তার নাম পাল্টে রাখা হল সাভারকারের নামে! ক্ষোভে ফুঁসছে বাম ছাত্র সংগঠন

নয়া দিল্লীঃ জওহর লাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) রাস্তার নাম পাল্টে রাখা হল বিনায়ক দামোদর সাভারকার রোড (vinayak damodar savarkar road)। সাভারকার হিন্দুত্ববাদি বিচারধার জন্য পরিচিত। JNU এর রাস্তার নাম পাল্টানর পর এবার এটা নিয়ে রাজনীতি হওয়া শুরু করেছে। JNU এর ছাত্রসঙ্ঘের সভাপতি ঐশী ঘোষ (Aishe Ghosh) এই ঘটনার নিন্দা করেছেন।

শোনা যাচ্ছে যে, JNU এর এক্সিকিউটিভ কাউন্সিল এর মিটিংয়ে বেশ কয়েকদিন ধরেই এটা নিয়ে চর্চা হচ্ছিল। গত বছর ১৩ নভেম্বর JNU রাস্তার নাম পালটে বিডি সাভারকার মার্গ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এও শোনা যাচ্ছে যে সেই সময় JNU এর রাস্তার নাম বদলানো আর হোস্টেলের ফিস বাড়ানোর প্রস্তাব রাখা হয়েছিল।

যদিও মিটিংয়ে জেএনইউ রোড গুরু রবিদাস মার্গ, রানী অব্বাকা মার্গ, আবদুল হামিদ মার্গ, মহর্ষি বাল্মিকি মার্গ, রানী ঝাঁসি মার্গ, বীর শিবাজি মার্গ, মহারাণা প্রতাপ মার্গ আর সর্দার প্যাটেল মার্গের নামের প্রস্তাব রাখা হয়েছিল। এই নাম গুলো নিয়ে বিচার করার পর JNU এর এক্সিকিউটিভ কাউন্সিল সাভারকারের নামে রাস্তার নাম রাখতে সহমত হয়েছিল।

JNU এর ছাত্র সঙ্ঘের সভাপতি ঐশী ঘোষ JNU এর রাস্তার নাম পাল্টে সাভারকারের নামে রাখার নিন্দা করেন। ঐশী নিজের ট্যুইটারে একটি ছবি শেয়ার করেন। ওই ছবিতে দেখা যাচ্ছে যে সুবনসীর হোস্টেলে যাওয়া রাস্তা বিডি সাভারকারের নাম দেওয়া হয়েছে।

Back to top button
Close