আন্তর্জাতিকনতুন খবর

করোনার ডাউনট্রেন্ড শুরু হয়ে গেছ, বিশ্ব শেষ হবে না, একটু সতর্ক থাকুন: বিখ্যাত বায়ো বিজ্ঞানী মাইকেল লেভিট

পুরো বিশ্বজুড়ে করোনার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে এখন বিশ্বের কাছে একটি ইতিবাচক সংবাদ আসছে। সেই খবরটি হ’ল বিশ্বে করোনার ভাইরাসের প্রভাব হ্রাস শুরু হয়েছে, এই ভাইরাসের নিম্নমুখী প্রবণতা শুরু হয়েছে, এই ভাইরাসটি তার শীর্ষে পৌঁছে গেছে। বিশ্বের অন্যতম প্রসিদ্ধ বায়ো বিজ্ঞানী মাইকেল লেভিট একথা জানিয়েছেন।
মাইকেল লেভিট পরিসংখ্যানগুলির উপর ভিত্তি করে বলেছেন যে করোনার নিম্নমুখী প্রবণতা শুরু হয়েছে এবং এটি কেবল সময়ের অপেক্ষা, পৃথিবী শেষ হবে না। উনি বলেছেন করোনার ভাইরাস এতটা শক্তিশালী নয়, এটি বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে না বা কারও দেহে ছড়িয়ে পড়ে তৎক্ষণাৎ তাকে জর্জরিত করে না।

একমাত্র সমস্যা হ’ল এই ভাইরাসের প্রতিষেধক এখনও তৈরি হয়নি, অন্যথায় এটি একটি সাধারণ ভাইরাস। উনার বক্তব্যের তাৎপর্য এই যে, ভাইরাসটির সাথে একটু সতর্কতার সাথে লওটাই করলেই জেতা সম্ভব এবং মানব সমাজের মধ্যে এ দক্ষতা আছে। জানিয়ে দি, মাইকেল লেভিট (Micheal Levitt) একজন নোবেল প্রাইজ বিজেতা এবং উনার বক্তব্যকে মানুষজন খুবই গম্ভীরতার সাথে গ্রহণ করে।

জানিয়ে দি, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বজুড়ে রিসার্চ চলছে। অনেক দেশ টিকা তৈরির কাজে বেশ এগিয়ে গেছে। ম্যালেরিয়া রোগের একটা প্রতিষেধক এই ভাইরাসের উপর ভালো কাজ করছে বলে জানা যাচ্ছে। এটাও সত্য যে অনেক সংখ্যক মানুষজন এই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে বেঁচে ফিরছেন। তবে ভারতের মতো বিশাল জনসংখ্যার দেশে লোকজন প্রধানমন্ত্রীজ মুখ্যমন্ত্রীদের কথা মেনে লকডাউন করে রাখলে তবেই ভাইরাসের সংক্রমণকে ব্রেক করা যাবে। অন্যথা এই ভাইরাস ভারতকে বড় বিপদের মুখে ঠেলে দেবে।

ইতালির মতো দেশে আজ যে পরিস্থিতি উৎপন্ন হয়েছে তা মূলত ওই দেশের নাগরিকদের অসচেতন ও সরকারের নির্দেশ না মানার কারণে। এখন ভারতীয়রা ইতালির থেকে শিক্ষা নিয়ে সামান্য কিছুদিন লকডাউন পালন করলেই পরিস্থিতির মোকাবিলা সম্ভব।

Back to top button
Close