Press "Enter" to skip to content

ভারত থেকে বাংলাকে আলাদা করার দাবি নিয়ে মমতা ব্যানার্জীকে চিঠি লিখল এই সংগঠন

শেয়ার করুন -

কলকাতাঃ কৃষক আন্দোলনের নামে শিখদের জন্য একটি আলাদা রাষ্ট্রের অভিযান চালাচ্ছে খালিস্তান। আর এরই মধ্যে শিখ ফর জাস্টিস নামের খালিস্তানি জঙ্গি সংগঠন পশ্চিমবঙ্গ আর মহারাষ্ট্রকে নিয়েও নিজেদের পরিকল্পনা শুরু করে দিয়েছে। এই সংগঠন আমেরিকার আর কানাডা থেকে পরিচালিত হয়। আর এই সংগঠনের প্রধানের নাম হল গুরপতবন্ত সিং পান্নু।

গুরপতবন্ত সিং পান্নু এর উপর পাকিস্তান থেকে টাকা নিয়ে ভারতে খালিস্তান নামের আলাদা রাষ্ট্র গঠনের জন্য শিখদের উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছে। গুরপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে আগে থেকেই দেশদ্রোহের অনেক মামলা দায়ের আছে। কিন্তু এরপরেও দমবার পাত্র নয় গুরপতবন্ত সিং পান্নু। এবার শিখ ফর জাস্টিস জঙ্গি সংগঠনের এই নেতা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে দাবি জানিয়েছে যে, এই দুটো রাজ্য যেন ভারত থেকে আলাদা হয়ে নতুন একটি দেশ গঠন করে। গুরপতবন্ত সিং পান্নু এরজন্য মমতা বন্দ্যোপাধ্যায় এবং উদ্ধব ঠাকরেকে একটি চিঠিও লিখেছে।

পান্নু আমেরিকায় একটি ল ফার্ম চালায়। সেই ল ফার্মের একটি দফতর আমেরিকার নিউ ইউর্কে আছে। আরেকটি দফতর ক্যালিফর্নিয়ায় আছে। এছাড়াও পান্নুর সম্পত্তি পাঞ্জাবের অমৃতসরে আছে। গত বছর ভারত সরকার পান্নুর সেই সম্পত্তি বাজেয়াপ্ত করেছি।

পান্নু পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে পড়াশোনা করেছিল। আর এখন পান্নু বলছে যে, পশ্চিমবঙ্গ আর মহারাষ্ট্র ভারতের থেকে আলাদা হতে চাইলে আন্তর্জাতিক আদালতে সে নিজে সাহায্য করবে।