Press "Enter" to skip to content

শপথ নেওয়ার পর নতুন চিফ জাস্টিস করলেন এমন কাজ, যার পর গৌরবান্বিত হলো মাতৃশক্তি।

শেয়ার করুন -

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর অবসর গ্রহণের পর আজ নতুন CJI শপথ নিয়েছে। বিচারপতি শারদ অরবিন্দ বোবদে আজ দেশের 47 তম প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেছেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিচারপতি বোবদের কাছে পদ ও গোপনীয়তার শপথ গ্রহণ করান। কিন্তু এই সময়ের মধ্যে, বিচারপতি ববদে এমন কিছু কাজ করেন যা দেখে প্রত্যেকে তার প্রশংসা করেছে। শপথ গ্রহণের শীঘ্রই, বিচারপতি ববদে তাঁর মায়ের পা ছুঁয়েছিলেন এবং তাঁর আশীর্বাদ নিয়েছিলেন। এই অঙ্গভঙ্গি তাদের মাতৃশক্তির প্রতি শ্রদ্ধার প্রকাশ করে।

সেই সময়ে উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ বেশ কয়েকটি ভিভিআইপি অতিথি উপস্থিত ছিলেন। শপথ গ্রহণের পরে হল রুমে উপস্থিত সকলেই তালি দিয়ে বিচারপতি ববদেকে শুভেচ্ছা জানান। তিনি হাত গুটিয়ে সবাইকে ধন্যবাদ জানান। এর আগে বিদায়ী সিজেআই রঞ্জন গোগোই ১৮ অক্টোবর বিচারপতি ববদেয়ের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগের সুপারিশ করেছিলেন। বিচারপতি ববদের জন্ম ১৯৫৬ সালের ২৪ এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে।

তিনি নাগপুর পিঠে 21 বছর দায়িত্ব পালন করেছিলেন। বিচারপতি ববদে বেঞ্চের অন্যতম অংশ ছিলেন, যা অনেক গুরুত্বপূর্ণ মামলায় রায় দেয়। এর মধ্যে রয়েছে অযোধ্যা জমির বিতর্ক, গোপনীয়তার অধিকারের মৌলিক অধিকার এবং আধার সংক্রান্ত নেওয়া গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি।
তিনি ২১ বছর অ্যাডভোকেসির পরে 2000 সালে বোম্বাই হাইকোর্টে অতিরিক্ত বিচারক হয়েছিলেন। 16 অক্টোবর ২০১২, মধ্য প্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হন। 12 এপ্রিল 2013, সুপ্রিম কোর্টের বিচারক, বিচারপতি ববদে দেশের 47 তম প্রধান বিচারপতি হন। বিচারপতি হিসাবে বোবদের মেয়াদ হবে ২৩ শে এপ্রিল ২০২১ অবধি।