আন্তর্জাতিকনতুন খবর

বাংলাদেশে দুর্গা পুজোয় হামলা নিয়ে ভারতকে সতর্ক করলেন শেখ হাসিনা

কলকাতাঃ বাংলাদেশে (Bangladesh) বুধবার কুমিল্লা (Comilla) জেলায় দুর্গা পুজোয় প্যান্ডেলে হওয়া হামলা আর দেশজুড়ে হিন্দু মন্দিরে হওয়া হামলার তীব্র নিন্দা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। বাংলাদেশের প্রধানমন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যারা এই হামলায় যুক্ত তাঁদের ছাড়া হবে না। যেকোনও ধর্মেরই লোক হোক না কেন, তাঁদের শাস্তি হবে।

পাশাপাশি শেখ হাসিনা ভারতকেও সতর্ক থাকার জন্য উপদেশ দিয়েছেন। বিবিসি বাংলার রিপোর্ট অনুযায়ী, শেখ হাসিনা বলেছেন, ভারতে যেন এমন কিছু না হয়, যার প্রভাব বাংলাদেশে পড়ে আর এখানে থাকা হিন্দু সম্প্রদায়কে ভুগতে হয়।

বাংলাদেশের চাঁদিপুরের হাজীগঞ্জ উপজেলায় বুধবার দুর্গা পুজোর অনুষ্ঠানের সময় হওয়া সাম্প্রদায়িক হিংসায় ৩ জনের মৃত্যু হয়। এছাড়াও ৬০ জন আহত হয়েছেন। রিপোর্ট অনুযায়ী, একটি ফেসবুক পোস্টে কোরানের অবমাননার গুজব ছড়ানোর পর বাংলাদেশের কুমিল্লা জেলার দুর্গা মণ্ডপে হামলা হয়। আর এরপর সেই সাম্প্রদায়িকতার আগুন ছড়িয়ে পড়ে গোটা দেশে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকেশ্বরী মন্দিরে হওয়া অনুষ্ঠানে অংশ নেন। সেখান থেকে তিনি বলেন, কুমিল্লা জেলায় হওয়া ঘটনার তদন্ত করা হচ্ছে। হিন্দু মন্দির আর দুর্গা মণ্ডপে যারা হামলা করেছে, তাঁরা যেই ধর্মেরই হোক না কেন, তাঁদের ছাড়া হবে না।

বাংলাদেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গোটা বিশ্বেই সন্ত্রাসবাদীরা মাথাচাড়া দিয়ে উঠছে। শুধু আমাদের দেশকেই না, প্রতিবেশী দেশগুলোকেও সতর্ক থাকতে হবে। উনি বলেন, ‘ভারত আমাদের স্বাধীনতার লড়াইয়ের জন্য অনেক সহযোগিতা করেছে, আমরা এরজন্য আজীবন কৃতজ্ঞ হয়ে থাকব। কিন্তু ভারতে এমন কিছু যেন না হয়, যার প্রভাব বাংলাদেশে পড়ে। আর এখানে থাকা হিন্দু সম্প্রদায়ের বিপদ বেড়ে যায় ওদেরও এই নিয়ে সতর্ক থাকা উচিৎ।

Related Articles

Back to top button