নতুন খবররাজনীতি

ফের বিপাকে শিবসেনা, ক্যাবিনেটে জায়গা না পাওয়ায় ইস্তফা দিলেন রাজ্যমন্ত্রী আবদুল সাত্তার

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে উদ্ভব ঠাকরের (Uddhav Thackeray) শপথ গ্রহণের এখনো দুই মাস হয়নি, আর তাঁর মধ্যেই মহারাষ্ট্র সরকারের রাজ্যমন্ত্রী আবদুল সত্তার (Abdul Sattar) ইস্তফা দিয়ে দিলেন। ক্যাবিনেট মন্ত্রী না বানানোর জন্য উনি ক্ষুব্ধ হয়ে ইস্তফা দিয়ে দেন। আবদুল সত্তারকে শিবসেনার (Shiv Sena) কোটা থেকে মন্ত্রী বানানো হয়েছিল। উনি ঔরঙ্গাবাদ থেকে শিবসেনার বিধায়ক। এর আগে আবদুল সত্তার কংগ্রেসের নেতা ছিলেন, পরে তিনি কংগ্রেস ছেড়ে শিবসেনায় যোগ দেন।

এর আগে, গত সোমবার হওয়া প্রথম ক্যাবিনেট বিস্তারের তিন দল (শিব সেনা, এনসিপি আর কংগ্রেস) এর বাগবিতণ্ডা সবার সামনে চলে আসে। উল্লেখ্য, এনসিপির চার বিধায়ক মন্ত্রী সভায় জায়গা না পাওয়ার পরেই এই বিবাদ সবার সামনে চলে আসে। আর মন্ত্রীত্ব না পাওয়ার কারণে এনসিপি বিধায়ক প্রকাশ সোলাঙ্কি বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার কথা জানান, এমনকি তিনি রাজনীতি থেকে সন্ন্যাস নেওয়ার কোথাও ঘোষণা করে দেন। আরেকদিকে কংগ্রেসেরও অনেক বিধায়ক মন্ত্রী সভায় জায়গা না পাওয়ায় ক্ষুব্ধ।

মহারাষ্ট্রে সরকার গঠনের পর থেকেই সবকিছু সামান্য চলছে না জোট সরকারের মধ্যে। একের পর এক নেতার বিক্ষুব্ধ হওয়ার কথা সামনে আসছে। আরেকদিকে বিচারধারা নিয়েও কংগ্রেস আর শিবসেনার মধ্যে অনেক পার্থক্য দেখা যাচ্ছে।

গতকাল মধ্যপ্রদেশ কংগ্রেসের সেবাদল দ্বারা প্রকাশিত একটি বইয়ের কারণে এই বিতর্ক আরও বেড়ে যায়। কংগ্রেস দ্বারা প্রকাশিত ওই বইতে স্বাধীনতা সংগ্রামী বীর সাভারকারকে সমকামী বলে উল্লেখ করা হয়েছিল। আর এরপরেই শিবসেনা কংগ্রেসের চাল চলন নিয়ে প্রশ্ন তোলে। আপনাদের জানিয়ে রাখি, বিনায়ক দামোদর সাভারকারকে শিবসেনা নিজের আদর্শ রুপে মানে। এমনকি শিবসেনা এই স্বাধীনতা সংগ্রামীকে ভারত রত্ন দেওয়ারও দাবি করেছিল।

Back to top button
Close