নতুন খবরবিশেষ

বিশ্বজুড়ে হিন্দু সংস্কৃতির ব্যাপক উত্থান! লন্ডনে তৈরি হবে বিশাল জগন্নাথ মন্দির, খরচ হবে ৪ মিলিয়ন পাউন্ড

এক সময় ছিল যখন ভারতবর্ষ ছাড়িয়ে পুরো জম্মুদ্বীপ এবং জম্বুদ্বীপ ছাড়িয়ে পুরো বিশ্বে হিন্দুদের সংস্কৃতির বিস্তার ছিল। এখন পুনরায় যেন সেই অবস্থায় বিশ্ব ধীরে ধীরে ফিরে আসতে চাইছে। ভারতে হিন্দুদের মধ্যে সামান্য একতা বৃদ্ধির পর থেকে বিশ্বজুড়ে হিন্দু সংস্কৃতির উত্থানের দেখা মিলছে। ইসলামিক দেশ UAE তে মন্দির নির্মাণের খবর সামনে আসার পর এখন লন্ডন থেকেও একই ধরনের খবর সামনে আসছে। UAE মুসলিমবহুল দেশ এবং সেখানে ধার্মিক কট্টরতা সম্পন্ন লোকজন বেশ বড়ো সংখ্যায় রয়েছে। তা সত্ত্বেও UAE তে বিশাল আকৃতির হিন্দু মন্দির নির্মাণ শুরু হয়েছে।

UAE এর পর লন্ডন থেকেও সমগ্র হিন্দু জাতির জন্য সুখবর আসছে। প্রাপ্ত খবর অনুযায়ী,লন্ডনে ভগবান জগন্নাথের বিশাল মন্দির নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে সেখানের সরকার অনুমতিও প্ৰদান করেছে। আপাতত মন্দির নির্মাণ করার জন্য জমির খোঁজ শুরু হয়েছে।

লন্ডনে যে মন্দির হবে তা উড়িষ্যার জগন্নাথ মন্দিরের হুবুহু দেখতে হবে। পুরি সনাতন সংস্কৃতির চার ধামের মধ্যে একটা। শঙ্করাচার্য দ্বারা নির্মিত চার পীঠের মধ্যে একটি গোবর্ধন মঠ এখানে রয়েছে। মন্দির বানিয়ে বিশ্বজুড়ে জগন্নাথ ভক্তদের আরো একত্রিত করা হচ্ছে। চার মিলয়ন পাউন্ড অর্থাৎ ৪০ কোটি টাকা এই মন্দির নির্মানের জন্য ব্যাবহার করা হবে।

গ্রেটার লন্ডনে জগন্নাথ মন্দিরের নির্মানের জন্য জমি খোঁজা হচ্ছে। মন্দিরের ডিজাইন পুরীর মন্দিরের মতোই হবে। UK এর উড়িয়া সোসাইটি এর জন্য কাজ শুরু করে দিয়েছেন এবং পুরো বিশ্বের হিন্দুদের সাথ দেওয়ার জন্য আহ্ববান জানিয়েছে। ২০২৪ অবধি মন্দির পুরোপুরি নির্মাণ করে নেওয়ার বিষয়ে চিন্তাভাবনা চলছে। প্রসঙ্গত আগে থেকেই ব্রিটেনে একটা জগন্নাথ মন্দির রয়েছে। তবে সেই মন্দিরটি ছোটো। নতুন বড়ো মন্দির নির্মাণের সাথে সাথে পূর্বভারতের সংস্কৃতিকেও লন্ডনে প্রচার করা হবে।

এখন ব্রিটেনে হিন্দু মন্দিরের সংখ্যা প্রায় ২০১ টি। গ্রেটার ব্রিটেনে, যেখানে জগন্নাথ মন্দির নির্মাণ করা হবে সেখানেও বেশকিছু হিন্দু মন্দির শহরের শোভা বাড়িয়েছে। জানিয়ে দি, জগন্নাথ মন্দির ভারত ছাড়াও বিশ্বের নানা দেশে রয়েছে। সেগুলির মধ্যে বাংলাদেশের কুমিল্লায় ১৬ শতাব্দীর বিখ্যাত জগন্নাথ মন্দির রয়েছে, পাকিস্তানের শিয়ালকোটেও জগন্নাথ মন্দির রয়েছে। এছাড়াও অস্ট্রেলিয়া, ইতালি, লন্ডন, সেন ফ্রান্সিসকো, শিকাগো, মস্কো ও মরিশাসে ভগবান জগন্নাথের মন্দির রয়েছে।

Related Articles

Back to top button