নতুন খবরভারতবর্ষ

নেহেরু ও চীনের চুক্তিকে বজায় রাখার দাবি জানাল বামপন্থী নেতা সীতারাম ইয়েচুরি! আক্রোশ প্রকাশ ভারতীয়দের

১৫ জুন ভারত ও চীনের মধ্যে যে সংঘর্ষ হয়েছে তাতে ২০ জন ভারতীয় জওয়ান বলিদান হয়েছেন। যারপর থেকে দেশে চীনের প্রতি আক্রোশ চরমে পৌঁছে গেছে। চীনকে সঠিক শিক্ষা দেওয়ার জন্য ভারতীয়রা এক সুরে আওয়াজ তুলতে শুরু করেছে। ভারত সরকার জনগনের দাবি মেনে কূটনৈতিক ও সামরিক দুই ক্ষেত্রেই কাজ শুরু করে দিয়েছে।

ভারত সরকার সেনার হাত খুলে দিয়েছে এবং শক্তির পূর্ণাঙ্গ ব্যাবহারের অনুমতি দিয়েছে। ভারত সরকার চীনকে ঝটকা দিতে তিব্বতের জন্যেও মোর্চা খুলে দিয়েছে। তিব্বতের জন্য এক বিশেষ রেডিও স্টেশনের লঞ্চ করা হয়েছে। এ বিষয়ে India Rag এর পাঠকদের আমরা আগেই অবগত করিয়েছি।

চীনের সাথে এমন সংঘর্ষমূলক পরিস্থিতিতে বামপন্থী নেতা সীতারাম ইয়েচুরি টুইটারে (Sitaram Yechury) এমন মন্তব্য করেছেন যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ইয়েচুরি অপ্রতক্ষভাবে চীনের সমর্থন করেছেন বলেও অনেকে অভিযোগ তুলেছেন। সীতারাম ইয়েচুরি বলেছেন ভারতের পঞ্চশীল চুক্তি মেনে চলা উচিত।

জানিয়ে দি, পঞ্চশীল চুক্তিকে নেহেরুর একটা বড়ো ভুল হিসেব বিশেষজ্ঞরা মনে করেন। এই চুক্তি ১৯৫৪ সালে স্বাক্ষরিত হয়েছিল। চুক্তি অনুযায়ী দুই দেশ একে অপরকে আক্রমণ করবে না এবং ভারত তিব্বতকে চীনের অংশ বলে মেনে নেবে। তবে ১৯৬২ সালেই চীন এই চুক্তিকে অমান্য করার ভারতের উপর আক্রমন করে। এমনকি তার পরেও বহুবার এই নীতির উলঙ্ঘন করেছে চীন। সেই হিসেবে এই চুক্তির মেনে চলার কোনো অর্থই নেই। কিন্তু এমন পরিস্থিতিতে সীতারাম ইয়েচুরি ভারতকে পঞ্চশীল চুক্তি মেনে চলার পরামর্শ দিচ্ছেন।

Related Articles

Back to top button