নতুন খবরভারতবর্ষ

বুধবার সকালে নাগরিকতা সংশোধন বিল, সরাসরি সুবিধা পাবে বিদেশ থেকে অত্যাচারিত হয়ে আসা অ-মুসলিমরা

কেন্দ্রীয় ক্যাবিনেট বুধবার সকাল সাড়ে ৯টা নাগাদ অ্যানেক্সি (Parliament Annexe) মিটিং করতে পারে। সুত্র অনুযায়ী, কেন্দ্রীয় ক্যাবিনেট এই বৈঠকে নাগরিকতা সংশোধন বিল (Citizenship Amendment Bill) পেশ করতে পারে। এই নাগরিকতা সংশোধন প্রস্তাব (CAB) অনুযায়ী নাগরিকতা আইন ১৯৫৫ এ সংশোধন করা হবে।

এই নাগরিকতা সংশোধন বিলে পাকিস্তান, আফগানিস্তান আর বাংলাদেশ থেকে অ-মুসলিম ধার্মিক সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকতা দেওয়ার আইন আনা হবে। এই বিল আইন হয়ে যাওয়ার পর আফগানিস্তান, বাংলাদেশ আর পাকিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন পারসি আর ইসাই ধর্মে বিশ্বাসী সংখ্যালঘু মানুষেরা এদেশে ১২ বছরের জায়গায় ছয় বছর বছর থাকলেই নাগরিকতা পাওয়ার রাস্তা সাফ হয়ে যাবে।

যদিও নাগরিকতা অর্জনের আগে তাঁদের নিজের পরিচয় নিয়ে জরুরি কাগজপত্র পেশ করতে হবে। এর মধ্যে পূর্বের কিছু রাজ্য এই বিলের বিরোধিতা করেছে, তাঁদের অনুযায়ী এর মাধ্যমে তাঁদের সংস্কৃতি, ভাষা আর পারম্পরিক ঐতিহ্যের সাথে ছেলে খেলা করা হবে।

অসম সমেত পূর্বের সমস্ত রাজ্যে এই বিলের বিরোধিতা শুরু হয়েছে। সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ড বিলের ফলে বাংলাদেশ আর পাকিস্তান থেকে আসা অ-মুসলিমরা অনেক সুবিধা পাবে। একটি রিপোর্টে বলা হয়েছে যে, পাকিস্তান বাংলাদেশ আর আফগানিস্তান থেকে ৩১ হাজারেরও বেশি প্রবাসীরা সরাসরি লাভ ওঠাতে পারবে। এই বিলে তাঁদেরও লাভ হবে, সরকার যাদের লং টার্ম ভিসা দিয়ে রেখেছে।

প্রাক্তন সরকারে এই বিল ১৫ জুলাই ২০১৬ সালে পেশ করা হয়েছিল। কিন্তু ১৯৫৫ এর নাগরিকতা অধিনিয়ম অনুযায়ী, বিনা কোন প্রমাণিত পাসপোর্ট, বৈধ কাগজপত্র ছাড়া অথবা ভিসা পারমিটের থেকে বেশিদিন ভারতে থাকা মানুষদের অবৈধ প্রবাসি রুপে ধরা হত।

Related Articles

Back to top button