নতুন খবররাজনীতি

লোকসভায় কেন্দ্রীয় মন্ত্রী গণেশ সিং এর দাবি, সংস্কৃতে কথা বললে ডায়াবেটিস আর কোলেস্টেরল থেকে মুক্তি পাওয়া যায়!

লোকসভায় কেন্দ্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয় বিল নিয়ে চর্চা হওয়ার সময় বৃহস্পতিবার মধ্য প্রদেশের সতনা থেকে ভারতীয় জনতা পার্টির (BJP) সাংসদ গণেশ সিং (Ganesh Singh) বলেন, সংস্কৃত বললে ডায়াবেটিস আর কোলেস্টেরল কম হয়। তর্কে অংশ নেওয়ার সময় বিজেপি সাংসদ গণেশ সিং দাবি করেন যে, আমেরিকার একটি গবেষণা সংস্থানের গবেষণা অনুযায়ী রোজ সংস্কৃত ভাষা বললে স্নায়ুতন্ত্র মজবুত হয় আর ডায়াবেটিস এবং কোলেস্টেরল কম হয়।

উনি এও বলেন যে, আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি অনুসন্ধান অনুযায়ী, যদি কম্পিউটার প্রোগ্রামিং সংস্কৃতে হয়ে যায়, তাহলে কম্পিউটার ব্যাবহারের ক্ষেত্রে আরও সুবিধা হবে। বিল নিয়ে চর্চায় হস্তক্ষেপ করে কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ সারঙ্গি সংস্কৃত ভাষাতেই কথা বলেন। উনি বলেন দ্রমুক (তামিল নাড়ুর রাজনৈতিক দল) এর বন্ধু সংস্কৃত নিয়ে যেই কথা বলছে, ওটা ভুল। সংস্কৃতের ফলে তামিল অথবা অন্য কোন ভাষার ক্ষতি হবেনা। সংস্কৃত একটি সন্মিলিত ভাষা আর এই ভাষার সাথে বিশ্বের অনেক ভাষার মিল আছে।

আরেকদিকে কাশি হিন্দু বিশ্ববিদ্যালয়ে সংস্কৃত বিদ্যা ধর্ম বিজ্ঞান এর প্রোফেসর রুপে ফিরোজ খানের নিযুক্তি নিয়ে কেন্দ্রীয় মানব সংশাধন বিকাশ মন্ত্রী রমেশ পোখরিয়ালের বয়ান আসে। রমেশ পোখরিয়াল বৃহস্পতিবার বলেন, প্রোফেসর ফিরোজ খান সংস্কৃত বিভাগেই আছেন, আর উনি সংস্কৃতই পড়াবেন।

লোকসভায় কেন্দ্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয় বিল নিয়ে চর্চা হওয়ার সময় দ্রমুক এর সাংসদ এ রাজা, কংগ্রেস সাংসদ বেনী বহনান আর বহুজন সমাজ পার্টির সাংসদ কুওর দানিশ আলী কাশি হিন্দু বিশ্ববিদ্যালয়ের এই ইস্যুকে তোলেন, তাঁদের প্রশ্নের জবাব দিয়ে কেন্দ্রীয় মানব সংশাধন মন্ত্রী রমেশ পোখরিয়াল বৃহস্পতিবার বলেন, প্রোফেসর ফিরোজ খান সংস্কৃত বিভাগেই আছেন, আর উনি সংস্কৃতই পড়াবেন।

Back to top button
Close