Press "Enter" to skip to content

যুদ্ধে ট্যাঙ্কের কাল হবে এই মারক মিসাইল, সফল পরীক্ষণ করল ভারতীয় সেনা

শেয়ার করুন -

ভারতীয় সেনার ইনফেন্ট্রি কমান্ডার্স কনফারেন্স এর সময় মধ্যপ্রদেশের মহুতে স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল (ATGM) এর সফল পরীক্ষণ করা হয়। সেই সময় সেনা প্রধান বিপিন রাওয়াতও উপস্থিত ছিলেন। এই মিসাইলকে রাফাল অ্যাডভান্স ডিফেন্স সিস্টেম বিকশিত করেছে। এই ডিল ভারত এর আগে অনেকবার স্থগিত করেছিল। কিন্তু সেনার প্রয়োজনীয়তার দেখে তৎকাল এই মিসাইলকে ভারতীয় সেনায় যুক্ত করা হয়।

এই মিসাইলের সাহায্যে শত্রুদের ট্যাঙ্ককে যুদ্ধের ময়দানে খুব সহজেই নষ্ট করা হবে। ভারতীয় সেনা দীর্ঘ সময় ধরে এরকম মিসাইলের দাবি করে আসছিল। ডিআরডিও মার্চ ২০১৯ এ স্বদেশী অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইলের সফল পরীক্ষণ করে। যদিও, এই মিসাইল এখনো পর্যন্ত আর হাইটেক করার কাজ চলার কারণে এর প্রতি অতটা আগ্রহ দেখানো হয়নি।

অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইলকে এটিজিএম এর নামে জানা যায়। এই মিসাইল আর্মড ট্যাঙ্ককে নষ্ট করায় সক্ষম। এই মিসাইল তিন প্রকারের হয়। প্রথমে মেন পোর্টেবেল যেটিকে খুব সহজেই কাঁধে নিয়ে চলা ফেরা করা যায়, দ্বিতীয় ট্যাঙ্কে মাউন্ট করা আর তৃতীয় হল হেলিকপ্টার অথবা যুদ্ধ জাহাজে মাউন্ট করা।

 

এটিজিএম মিসাইল অন্য গাইডেড মিসাইলের প্যাটার্নেও কাজ করে। এর জন্য মিসাইলে কোন নিশ্চিত টার্গেটকে আগে থেকেই কোঅর্ডিনেট করা হয়। এরপর সেটিকে ফায়ার করা হয়। এটিতে লক্ষ্য ভেদ করার সটিকতা অনেক বেশি হয়।