আন্তর্জাতিকনতুন খবর

এমন কোনো কাজ করবো না যাতে ভারতের ক্ষতি হোক: গোতাবায়া রাজাপক্ষ,শ্রীলঙ্কার রাষ্ট্রপতি।

শ্রীলঙ্কার  (Sri Lanka) নবনির্বাচিত রাষ্ট্রপতি গোতাবায়া ( Gotabaya Rajapaksa) রাজাপক্ষ বলেছেন যে তাঁর দেশ ভারতের (India) সাথে কাজ করবে এবং তিনি এমন কিছু করবেন না যা তার স্বার্থের ক্ষতি করবে। আসলে, রাজাপাকস পরিবারের ক্রমবর্ধমান চীনা প্রবণতার কারণে, এই আশঙ্কা ছিল যে এই জয়টি সরাসরি ভারতকে প্রভাবিত করবে। তবে নবনির্বাচিত রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ এই উইকএন্ডে ভারত সফরের আগে বলেন যে তিনি চান শ্রীলঙ্কা একটি নিরপেক্ষ দেশ হোক এবং সমস্ত দেশের সাথে একত্রে কাজ করবে।

Gotabaya Rajapaksa

তিনি বলেন, ‘আমরা ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ জাতি হিসাবে কাজ করব এবং এমন কিছু করব না যা ভারতের স্বার্থের ক্ষতি করবে। আমরা ভারতের উদ্বেগগুলি বুঝতে পারি, তাই আমরা ভারতের এমন কোনও ক্রিয়াকলাপে জড়িত থাকতে পারি না যা ভারতের সুরক্ষাকে হুমকি দেয়। রাজাপাকস ২৯ নভেম্বর শ্রীলঙ্কার রাষ্ট্রপতি হিসাবে তাঁর প্রথম সরকারী সফরে ভারত যাবেন। এর আগে, তিনি প্রতিরক্ষা সচিব হিসাবে 2012 এবং 2013 সালে ভারত সফর করেছিলেন। রাজাপাকস বলেছিলেন যে আমরা ভারত ও চীন উভয়ের সাথেই নিবিড় সম্পর্ক চাই। এর আগেও গোতাবায়া রাজাপক্ষ বলেছিলেন ভারত আমাদের দাদা আর চীন আমাদের বন্ধু।

এক সংবাদমাধ্যমকে ইন্টারভিউ দিতে গিয়ে যে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি বলেন আমরা একটি নিরপেক্ষ দেশ হতে চাই। আমরা পরাশক্তিদের ক্ষমতার লড়াইয়ে নামতে চাই না। আমরা এত ছোট যে এই ক্রিয়াকলাপগুলির মধ্যে পড়ে আমরা নিজেকে টিকিয়ে রাখতে পারি না। আমরা সব দেশের সাথেই কাজ করতে চাই এবং আমরা এমন কিছু করতে চাই না যা কোনও ক্ষেত্রেই অন্য কোনও দেশের ক্ষতি করে।

প্রসঙ্গত জানিয়ে দি, মনমোহন সিং এর আমলে ভারতের সাথে শ্রীলঙ্কার সম্পর্কে একটু ব্যাঘাত ঘটেছিল। আসলে শ্রীলঙ্কা দু দুবার ভারতের কাছে সাহায্য চেয়েছিল। কিন্তু ভারত সাহায্য করতে অস্বীকার করে দেয়। এরপর চীন সেই সুযোগ উঠিয়ে শ্রীলঙ্কাকে নিজের দিকে টেনে নেয়। তবে বর্তমান সরকার পুনরায় শ্রীলঙ্কাকে নিজের পক্ষে আনার উপর কাজ শুরু করেছে। শ্রীলঙ্কায় নতুন রাষ্ট্রপতি নির্বাচন হতেই ভারতের বিদেশমন্ত্রী সেখানে পৌঁছে ছিলেন। ভারতের তরফ থেকে শ্রীলঙ্কার রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

Related Articles

Back to top button