নতুন খবরভারতবর্ষ

ইসলামিক সন্ত্রাসবাদ বরদাস্ত করবনা, নরেন্দ্র মোদীর সাথে মিলে একসাথে লড়বঃ গোটাবায়া রাজপক্ষে

শ্রীলঙ্কার (Srilanka) নব নির্বাচিত রাষ্ট্রপতি রাজপক্ষে গোটাবায়া (Gotabaya Rajapaksa) দিন কয়েক আগে ভারত সফরে এসেছিলেন। সেই সময় ওনার সন্মানে রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। বিভিন্ন ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সাথে ওনার বৈঠক হয়। সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হল রাজপক্ষে রাষ্ট্রপতি হুয়ার পর প্রথম বিদেশ সফরে ভারতে আসেন। ভারতে এসে উনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনেক ভাল কাজ করছেন। উনি বলেন সুরক্ষা আর উন্নয়নের জন্য ওনার ভাই মহিন্দ্রা রাজপক্ষে আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশাসনের মধ্যে অনেক মিল আছে। মহিন্দ্রা রাজপক্ষে শ্রীলঙ্কার প্রাক্তন রাষ্ট্রপতি ছিলেন।

গোটাবায়া রাজপক্ষে হিন্দুস্তান টাইমসকে দেওয়া একটি সাক্ষাৎকারে ইসলামিক সন্ত্রাসবাদ নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেন। উনি বলেন, ইসলামিক সন্ত্রাসবাদ আজ বিশ্বের সবথেকে বড় সমস্যা, আর এটি প্রতিটি দেশের জন্যই বিপদজনক। রাজপক্ষে আরও বলেন, ইসলামিক সন্ত্রাসবাদের সাথে লড়াই করার জন্য এবার চিন্তা করতে হবে। উনি বলেন, ওনার সরকার ইসলামিক সন্ত্রাসবাদকে প্রাথমিকতা দেবে আর গোয়েন্দা বিভাগকে আর মজবুত করার দিশায় কাজ করবে।

রাজপক্ষে সাইবার স্পেস আর ফোনে কথাবার্তার উপর নজরদারির জন্য টেকনোলোজি আপন করার উপর জোর দেন। সাক্ষাৎকারে রাজপক্ষে বলেন, আমি ইসলামিক সন্ত্রাসবাদের সাথে মোকাবিলা করার জন্য নরেন্দ্র মোদীর সরকার এবং অনান্য প্রতিবেশীদের সাথে মিলে মিশে কাজ করব, একে অপরের সাথে গোপন তথ্য আদান প্রদান করব।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজপক্ষে ইসলামিক কট্টরতাকে সন্ত্রাসবাদের মূল আখ্যা দিয়ে বলেন, মুসলিম সম্প্রদায়ের মানুষেরা চাকরির জন্য মধ্য পূর্বে যাচ্ছেন। সেখানে ওদের উস্কানি দেওয়া হচ্ছে। রাজপক্ষে বলেন, ইন্টারনেটে ইসলামিক মন্তব্য এবং উপদেশ সহজেই পাওয়া যায়। আর সেটার প্রয়োগ করে সহজেই সন্ত্রাসবাদী হয়ে যাওয়া যায়। উনি শ্রীলঙ্কার প্রাক্তন সরকারকে নিশানা করে বলে, প্রাক্তন সরকার নজর দেয়নি বলেই ইস্টার হামলায় এতজন নিরীহ মানুষ মারা গেছেন।

Back to top button
Close