নতুন খবরভারতবর্ষ

দিন মজুরের কাজই পছন্দ! অ্যাথলেটিক ট্রায়ালে না শ্রীনিবাস গৌড়ার

ের () ঐতিহ্যবাহী () বাফেলো রেসার শ্রীনিবাস গৌড়া () যার তুলনা বিশ্বরেকর্ড হোল্ডার উসেইন বোল্টের সাথে তুলনা হচ্ছিল, উনি অ্যাথলেটিক ট্রায়ালে এর জন্য অংশ নেবেন না বলে জানিয়ে দেন। শ্রীনিবাস বলেন, সে নিজের খেলা আর মজদুরি পছন্দ করে আর আগামী দিনে সে এটাই করবে।

ইংরেজি সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে গৌড়া জানান, দুটি খেলাই আলাদা। রেসের মাঠে দৌড় যেখানে বৃদ্ধাঙ্গুলের ক্ষমতায় দৌড়াতে হয়, আর কাম্বালায় গোড়ালির জোরে দৌড়াতে হয়। তিনি বলেন, আমার খেলায় মোষের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।

কাম্বালা রেস কর্ণাটকের ঐতিহ্যবাহী খেলা। এই খেলা কাঁদা মাটিতে আয়োজিত হয়। কর্ণাটকের উপকূল এলাকা ম্যাঙ্গালুরু আর উডুপিতে এই খেলা হয়। সেখানকার অনেক গ্রাম মিলে এই কাম্বালা খেলার আয়োজন করা হয়, সেখানে প্রচুর উৎসাহি যুবক খেলায় অংশ নেয়। যারা এই খেলায় অংশ নেন, তাঁরা তাঁদের প্রশিক্ষিত মোষেদের এই খেলায় নিয়ে আসে।

পশু সংরক্ষণের কর্মীরা কয়েক বছর আগে এই খেলাকে নিষিদ্ধ করার দাবি করেছিল। তাঁদের অভিযোগ, রেসার বল প্রয়োগ করে মোষদের দৌড়াতে বাধ্য করে। এরপর কয়েক বছরের জন্য এই খেলাকে নিষিদ্ধ করা হয়েছিল।। যদিও, তৎকালীন মুখ্যমন্ত্রী সিধারামাইয়া এর নেতৃত্বে কর্ণাটক সরকার একটি বিশেষ আইন লাগু করে আবারও এই খেলা জারি করে।

Back to top button
Close