টাকা পয়সানতুন খবরব্যবসাভারতবর্ষ

মাত্র ৫ হাজার টাকা দিয়ে পোস্ট অফিসের সঙ্গে শুরু করুন ব্যবসা, প্রতিমাসে হবে লক্ষ লক্ষ টাকা আয়

নয়া দিল্লিঃ আপনি কি কম বিনিয়োগে ব্যবসা শুরু করার কথা ভাবছেন? অথচ কি ধরনের ব্যবসা শুরু করবেন তা বুঝতে পারছেন না। তাহলে আজ আপনার জন্য এমনই একটি লাভজনক ব্যবসার কথা জানাতে চলেছি আমরা। সবচেয়ে বড় সুবিধা হল সরকারের সঙ্গে সরাসরি যুক্ত হয়ে এই ব্যবসা করতে পারবেন আপনি। দেশজুড়ে প্রায় দেড় লক্ষ পোস্ট অফিস থাকলেও এখনও পর্যন্ত এমন অনেক জায়গা আছে যেখানে পোস্ট অফিসের সুবিধা পৌঁছায়নি। ফলত এসব জায়গায় অনেকেই পড়েন সমস্যায়। জরুরী চিঠি আদান প্রদান, ডাক স্টাম্প, মানি অর্ডার করতে যেতে হয় অনেকটা দূরে।

এবার এই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছে ডাক বিভাগ। ডাক ব্যবস্থাকে সুলভ করতে তা তুলে দেওয়া হচ্ছে বেশকিছু ফ্রাঞ্চাইজির হাতে। আপনিও চাইলে মাত্র ৫ হাজার টাকায় এই ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন। আবেদন করতে কি কি যোগ্যতা থাকা দরকার:

★ আপনাকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

★ বয়স অবশ্যই হতে হবে ১৮ বছরের উপরে।

★ আপনাকে অবশ্যই যেকোনও সরকারি বা সরকার স্বীকৃত স্কুল থেকে অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। তাহলেই আপনি আবেদনের জন্য সম্পূর্ণ যোগ্য।

কত টাকা আয় করা সম্ভবঃ

ডাক বিভাগের সঙ্গে সরাসরি কমিশন ভিত্তিতে আপনি এই কাজ করতে পারবেন। সুতরাং আপনার আয়ের পরিমাণ নির্ভর করছে আপনার পরিশ্রমের উপর। আসুন দেখে নেওয়া যাক কোন বিষয়ে কত কমিশন দিচ্ছে ডাক বিভাগঃ

★ স্পীড পোস্ট আর্টিকেল বুকিংয়ের জন্য ৫ টাকা।
★ রেজিস্ট্রি আর্টিকেল বুকিংয়ের জন্য ৩.৫০ টাকা।
★ ১০০ থেকে ২০০ টাকার মানি অর্ডারের জন্য ৩.৫০ টাকা।
★ ডাক স্ট্যাম্প, ডাক স্টেশনারি এবং মানি অর্ডার ফর্ম বিক্রির মোট অর্থের উপর ৫% কমিশন।

★ সেন্ট্রাল রিক্রুটমেন্ট ফি স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প সহ অন্যান্য রিটেল সার্ভিস থেকে পাওয়া অর্থের উপর ৪০% কমিশন।

★ এছাড়া প্রতি মাসে রেজিস্ট্রি এবং স্পিড পোস্টের ১০০০ টিরও বেশি বুকিং হলে ২০% অতিরিক্ত কমিশন।

কিভাবে করবেন আবেদনঃ

★আবেদন করার জন্য আপনি এই অফিসিয়াল লিংকে ক্লিক করতে পারেনঃ (https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise.pdf)।

★এরপর এখান থেকে ফর্ম ডাউনলোড করে সরাসরি ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য আবেদন করতে পারেন।

★ মনে রাখবেন আপনার আবেদন গৃহীত হলে আপনাকে সরকারের সঙ্গে একটি MOU স্বাক্ষর করতে হবে। এই চুক্তির ভিত্তিতে আগামী দিনে কমিশনের মাধ্যমে আয় করতে পারবেন আপনি।

 

Related Articles

Back to top button