নতুন খবরপশ্চিমবঙ্গ

পাইপলাইনের মাধ্যমে হাসপাতাল গুলোতে পৌঁছে দেওয়া হবে অক্সিজেন, জানাল নবান্ন

বাংলা হান্ট ডেস্কঃ কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল গোটা দেশ। হাসপাতালের বেডের পাশাপাশি অক্সিজেন নিয়েই আকাল পড়েছে গোটা দেশে। আর এরমধ্যে দারুণ এক সিদ্ধান্ত নিল নবান্ন। এদিন রাজ্যের স্বাস্থ্যসচিব এবং মুখ্যসচিব জেলার প্রশাসনিক করতাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। এই বৈঠকে একগুচ্ছ নির্দেশিকাও দেওয়া হয়। রাজ্যের তরফ থেকে পরিস্কার জানানো হয় যে, আপাতত বাংলায় অক্সিজেনের কোনও সঙ্কটই নেই।

মঙ্গলবার নবান্নের তরফ থেকে জানানো হয় যে, জেলা হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ করার জন্য প্রিন্সিপ্যাল অথবা সুপাররা পাইপলাইন তৈরি করতে পারবেন। সম্পূর্ণ খরচ নবান্নের তরফ থেকে বহন করা হবে। সরকারের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যের ১০৫টি হাসপাতালে বিগত কয়েক বছরে পাইপলাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করার বন্দোবস্ত করা হয়েছে। মে মাসের মাঝামাঝি আর ৪১টি হাসপাতালে পাইপলাইনের মাধ্যমে অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজ হয়ে যাবে। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনা জেলায় ৫৫টি নতুন অক্সিজেন প্লান্ট তৈরি করা হবে।

আরেকদিকে, রাজ্যে যাতে অক্সিজেন নিয়ে কোনও কালোবাজারি না হয় সেদিকে মহাকুমাশাসকদের কড়া নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও বড় বড় হাসপাতালগুলোতে লিকুইড অক্সিজেন ট্যাংকও বসানোর কথা বলা হয়েছে। হাসপাতালগুলো যাতে অক্সিজেনের জন্য বাণিজ্যিক সংস্থাগুলোর উপর নির্ভরশীল না হয়, সেই জন্য এই প্রস্তাব রাখা হয়েছে।

Related Articles

Back to top button