আন্তর্জাতিকনতুন খবর

আজব নাম এই গ্রামের, লজ্জায় তা মুখেও আনতে পারেন না গ্রামবাসীরা! উঠল বদলের দাবি

 আমাদের গ্রামই আমাদের পরিচয়। আমরা যেখানেই যাই সেখানে এই পরিচয় নিয়ে যাই। আমরা গর্ব করে আমাদের গ্রামের কথা বলি। কিন্তু পৃথিবীতে এমন একটি গ্রাম আছে, যার নাম গ্রামবাসীরাও নিতে চায় না। তারা তাদের গ্রামের নাম নিতে খুব লজ্জা পায়। এখন এখানকার গ্রামবাসীরা এই গ্রামের নাম পরিবর্তনের চেষ্টা করেছেন। সবথেকে বড় বিষয় হল, এই গ্রামের নাম আপনি সোশ্যাল মিডিয়াতেও লিখতে পারবেন না। লিখলেই আপনার আইডি ব্লক হয়ে যাবে।

ডেইলি স্টারের প্রতিবেদনে অনুযায়ী, সেই গ্রামের নাম হল ‘Fucke’, যা জনসম্মুখে বলা, লেখা লজ্জাজনক বলে মনে করা হয়। এই নাম সোশ্যাল মিডিয়াতেও সেন্সর কড়া রয়েছে। এই নাম লিখলে আপনার আইডিও ব্লক হয়ে যাবে। এই আজব নামের গ্রামের বাসিন্দারা বিশ্বাস করেন যে, গ্রামটি সুখী এবং শান্তিপূর্ণ, তবে এই নামের কারণে এখানকার মানুষদের অনেক কষ্ট হয়।

এই গ্রামের মানুষরা ইচ্ছা করলেও সোশ্যাল মিডিয়ায় তাঁদের গ্রামের নাম লিখতে পারে না। বলা হয় ইতিহাসের সাথে একটি নাম জড়িয়ে থাকলেও মাঝে মাঝে মানুষ সমস্যায় পড়ে। আসলে এই গ্রামটি আমাদের ভারতের নয়, এটি সাত সমুদ্র ১৩ নদী পার করে সুইডেনে অবস্থিত।

ইনস্টিটিউট ফর ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ফোকলোর অনুযায়ী, ১৫৪৭ সালে এই গ্রামটির নাম প্রথমবার রেকর্ড করা হয়। সেই রেকর্ডে এটিকে বর্ণনা করা হয়েছে ‘একটি হ্রদের ধারে, খুব উঁচুতে একটি পাহাড়ের ধারে খুব খাড়া মাঠ সহ’। তবে শতাব্দী প্রাচীন এই নাম আর ব্যবহার করতে চান না গ্রামবাসীরা। তাঁরা অতি স্বত্বর গ্রামের নাম বদলাতে চান। এখন দেখার বিষয় এটাই যে, সুইডিশ সরকার তাঁদের এই দাবি মেনে নেয় কী না।

Related Articles

Back to top button