আন্তর্জাতিকনতুন খবর

ফের বিক্ষোভের আগুনে জ্বলছে পাকিস্তান, এবার ইমরান সরকারের বিরুদ্ধে রাস্তায় নামল ছাত্ররা

পাকিস্তান অধিকৃত কাশ্মির (PoK) এর গিলগিট বাল্টিস্তান (Gilgit-Baltistan) এলাকায় ছাত্ররা পাকিস্তান সরকারের বিরুদ্ধে মোর্চা খুলে নিয়েছে। কারাকোরাম বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা সরকারের বিরুদ্ধে বড়সড় প্রদর্শন করল রাস্তায় নেমে ছাত্রদের অভিযোগ অনুযায়ী, ইমরান খান (Imran Khan) এর সরকার তাঁদের উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত করছে।

Imran khan

সংবাদ সংস্থা এএনআই এর খবর মোতাবিক, বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ানের এক নেতা বলেছেন পাকিস্তানের যুবকদের ভবিষ্যতের সাথে ছেলে খেলা করা হচ্ছে। সরকার চাইছে যে, পাকিস্তানের মানুষ মানসিক দিক থেকে কমজোর হয়ে যাক। তাঁরা পাকিস্তানের মানুষকে গুলাম বানিয়ে রাখতে চায়। ছাত্র নেতা বলেন, ইমরান খান সরকার ন্যশানাল স্টুডেন্ট ফাউন্ডেশন (NSF) কে সরকার বিরোধী তকমা দিতে চাইছে। এখন এমন অবস্থা যে, ছাত্ররা প্রদর্শনে অংশ নিতে ভয় পাচ্ছে।

আরেকদিকে প্রদর্শন করা অন্য এক ছাত্র বলেন, এই এলাকায় শুধুমাত্র একটাই বিশ্ববিদ্যালয়। শিক্ষার দিক থেকে গিলগিট বালটিস্তান অনেক পিছিয়ে আছে। ছাত্রের দাবি অনুযায়ী, এলাকায় কমপক্ষে একটি মেডিকেল কলেজ আর একটি ইঞ্জিনিয়ারিং কলেজ খোলা দরকার।

আপনাদের জানিয়ে রাখি, পাকিস্তান অধিকৃত কাশ্মিরে ৩০ লক্ষের বেশি মানুষ বসবাস করেন। আর সেখানে শুধুমাত্র একটি বিশ্ববিদ্যালয়। আর এই একটি মাত্র বিশ্ববিদ্যালয়ে প্রফেসরের সংখ্যাও অনেক কম। প্রদর্শনকারী ছাত্ররা জানায়, রাওয়ালপিণ্ডি আর অনান্য বড় শহরের কলেজ গুলোতে এখানকার ছাত্ররা অ্যাডমিশন নিতে পারছে না। আর সেই কারণে এখানকার ছাত্ররা বাধ্য হয়ে প্রফেশনাল কোর্সের জায়গায় বেসিক কোর্স করছে।

Related Articles

Back to top button