নতুন খবরভারতবর্ষ

QRSAM মিসাইলের সফল পরীক্ষণ করলো ভারত, সেকেন্ডের মধ্যে শত্রুদের ধ্বংস করতে সক্ষম এই মিসাইল

প্রতিরক্ষা বিকাশ এবং গবেষণা কেন্দ্র (DRDO) আজ সোমবার কুইক রিঅ্যাকশন সারফেস এয়ার মিসাইল সিস্টেম (QRSAM) এর সফল পরীক্ষণ করলো। এই পরীক্ষণ আজ সকাল ১১ টা ৪৫ নাগাদ করে DRDO।

উড়িষ্যায় উপকূলের চাঁদিপুর রেঞ্জ থেকে এই মিসাইলের সফল পরীক্ষণ করা হয়। এই মিসাইল মাতি থেকে হাওয়াতে নিখুঁত লক্ষ্য ভেদে সক্ষম। QRSAM সিস্টেম যেকোন সৈন্য অভিযানে শত্রুদের বিমান অথবা ড্রোনের উপর নজর রাখা আর সেটিকে তৎক্ষণাৎ নিশানা বানাতে সক্ষম।

এর আগে প্রতিরক্ষা বিকাশ এবং গবেষণা কেন্দ্র গত সপ্তাহের মঙ্গলবার উড়িষ্যার উপকূল থেকে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষণ করেছিল। এর মিসাইল একটি অ্যাডভান্স স্বদেশী সিস্টেমের মাধ্যমে লঞ্চ করা হয়েছিল। একটি জাহাজকে নিশানা করেছিল এই মিসাইল।

ঠিক এই ভাবেই অক্টোবর মাসেও ভারতীয় বায়ুসেনা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে মাতি থেকে মাটিতে লক্ষ্য ভেদ করা দুটি ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষণ করেছিল।

২১ আর ২২ অক্টোবর পরীক্ষণ করা এই দুই মিসাইল নিয়মিত সামরিক প্রশিক্ষণের অংশ ছিল। মিসাইল প্রায় ৩০০ কিমি দূরে থাকা একটি নিরধারিত লক্ষ্যকে ধ্বংস করেছিল। দুটি মিসাইলই নিরধারিত লক্ষ্যকে নিখুঁত ভাবে ধ্বংস করেছিল।

Back to top button
Close