নতুন খবরভারতবর্ষ

বিডেন বাইবেলে হাত রেখে শপথ নিলেন, ভারতে কোনো প্রধানমন্ত্রী গীতায় হাত রেখে শপথ নিতে পারবেন? প্রশ্ন সুধীর চৌধুরীর

জো বিডেন আমেরিকার ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন। আর এই নিয়ে পুরো বিশ্বজুড়ে দারুনভাবে চর্চা শুরু হয়েছে। তবে সমস্ত চর্চার মধ্যে ভারতীয় সাংবাদিক সুধীর চৌধুরী একটা বড়ো প্রশ্ন তুলে ধরেছেন যা সকলকে ভাবতে বাধ্য করেছে। আসলে আমেরিকা নিজেকে ধৰ্মনিরপেক্ষ লোকতান্ত্রিক দেশ হিসেবে দাবি করে। তবে এই স্বঘোষিত লোকতান্ত্রিক দেশে রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে জো বিডেন বাইবেলে হাত রেখে শপথ গ্রহণ করেন।

আর এই নিয়েই প্ৰশ্ন তুলেছেন সাংবাদিক সুধীর চৌধুরী।আমেরিকার রাষ্ট্রপতি যদি বাইবেলে হাত রেখে শপথ নেন তাহলে ভারতেও কি গীতা বা রামচরিত মানসের উপর হাত রেখে শপথ নেওয়া যাবে, প্ৰশ্ন তুলেছেন সাংবাদিক। সুধীর চৌধুরী বলেন, “যদি ভারতে গীতা বা রামচরিতমানসে হাত রেখে শপথ গ্রহণ করেন তাহলে অনেকে এটাকে সাম্প্রদায়িক বলে মন্তব্য করতে শুরু করে দেবে। লোকতন্ত্রের দোহাই দিয়ে মানুষজন রাস্তায় নেমে পড়বে। কিন্তু আমেরিকার ঘটনা নিয়ে কারোর মুখে আওয়াজ দেখা যায়নি। এমনকি ভারতে যাদের মুখে সর্বদা ধর্মনিরপেক্ষতা ও লোকতন্ত্রের ভাষণ শোনা তারাও আমেরিকার ইস্যুতে একটাও শব্দ খরচ করেনি।”

সুধীর চৌধুরী বলেন, বাইবেলের উপর হাত দিয়ে শপথ গ্রহণ হওয়া দেখেও কোনো ব্যক্তি আমেরিকার উপর সাম্প্রদায়িক হওয়ার তকমা লাগায়নি। কিন্তু এটাই ভারতে বা অন্য কোনো দেশে ( সংবিধান মেনে চলা দেশ) ঘটলে লোকজন ঘটনাটিকে নিয়ে তোলপাড় শুরু করে দিত।

পশ্চিমের দেশগুলি ধৰ্মনিরপেক্ষতা শব্দের অর্থকে নিজেদের ক্ষেত্রে একভাবে প্রয়োগ করে অন্যদিকে ভারতের মতো দেশের ক্ষেত্রে অন্যভাবে প্রয়োগ করেন বলে অভিযোগ তোলেন। সুধীর চৌধুরী বলেন, যখন ধার্মিক মান্যতাকে আমেরিকার মতো দেশ পালন করে তখন কেউ প্রশ্ন তোলে না। আর ভারতের মতো দেশে ধার্মিক মান্যতা পালন হলে তখন সেটা সাম্প্রদায়িক তকমা পেয়ে যায়।

Related Articles

Back to top button