নতুন খবরভারতবর্ষ

হাইকোর্টের বাজিতে নিষেধাজ্ঞা রায়কে খারিজ করল সুপ্রিম কোর্ট, শর্তসাপেক্ষ দিল অনুমতি

নয়া দিল্লিঃ পূর্বের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট (supreme court)। কলকাতা হাইকোর্টের রায়কে রায়কে চ্যালেঞ্জ করে দায়ের করা পিটিশনের রায়ে সুপ্রিম কোর্ট জানাল পোড়ানো যাবে পরিবেশ বান্ধব বাজি বা গ্রিন ক্যাকার্স। আজ অর্থাৎ সোমবার স্পেশাল ভ্যাকেশন বেঞ্চ এই রায় দিয়ে খারিজ করল কলকাতা হাইকোর্টের রায়কে।

কালীপুজো, দীপাবলী কিংবা ক্রিসমাস, কোনও উৎসবেই বাজি ফাটানো যাবে না। অর্থাৎ বাজি ফাটানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। এমনকি পরিবেশ বান্ধব বাজি ফাটানোতেও নিষেধাজ্ঞা জারি করেছিল বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ।

করোনা আবহে পরিবেশ দূষণের বিষয়ে গুরুত্ব দিয়ে যে কোন রকম বাজি ফাটানোর উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে হাইকোর্টে মামলা করেছিলেন এক সমাজকর্মী। আর তাঁর মামলার ভিত্তিতেই বাজি ফাটানোতে নিষেধাজ্ঞা জারি করে রায় দিয়েছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এরপর এই রায়ের বিরুদ্ধে গিয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হয় আতশবাজি উন্নয়ন সমিতি।

পূর্বেই সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল সমস্তরকম বাজি ফাটানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে না। যেসমস্ত বাজি পরিবেশ বান্ধব, তা ফাটানো যেতেই পারে। আর এবারও সেই রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট। হাইকোর্টের রায়কে খারিজ করে দিয়ে, পরিবেশ বান্ধব বাজির উপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নিল সুপ্রিম কোর্ট।

এর ফলেই কালীপুজো অর্থাৎ আলোর উৎসবে বাজি পোড়ানোর উপর আর কোন নিষেধাজ্ঞা রইল না। তবে অবশ্যই তা যেন পরিবেশ বান্ধব বাজি হয়। অন্য সমস্ত বাজির পর নিষেধাজ্ঞাই রয়েছে।

Related Articles

Back to top button