Press "Enter" to skip to content

ব্যার্থ হলো প্রশান্ত ভূষণের সমস্ত চেষ্টা! রোহিঙ্গাদের যেতে হবে মায়ানমারে- জানিয়ে দিল আদালত

শেয়ার করুন -

অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের নিয়ে আজ দেশের সুপ্রিম কোর্ট বড়ো নির্দেশ জারি করেছে। আদালতের তরফে বলা হয়েছে, জম্মতে গ্রেফতার হওয়া রোহিঙ্গাদের মুক্তি দেওয়া যাবে না। শুধু এই নয়, রোহিঙ্গাদের মায়ানমারের পাঠানো হবে এও স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

রোহিঙ্গা ইস্যুতে দেশের মাথা ব্যাথা আগেই বেড়েছে। আর এখন স্বঘোষিত বুদ্ধিজীবীদের দরুন রীতিমতো চাপে পড়তে হচ্ছে কেন্দ্র সরকারকে। আসলে রোহিঙ্গাদের গ্রেফতার করে তাদের মায়ানমারের ডিপোর্ট করার জন্য কাজ শুরু করেছে মোদী সরকার। তবে বেশকিছু ব্যাক্তি ও সংগঠন সরকারের এই কাজে বাধা দিতে কোমর বেঁধে নেমে পড়েছে।

যার মধ্যে প্রশান্ত ভূষণের নাম সবথেকে উপরে উঠে আসে। সম্প্রতি জম্মুতে ১৫০ জন রোহিঙ্গাকে গ্রেফতার করা হয়েছে। রোহিঙ্গাদের মুক্তির দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে হাজির হয়েভ
ছিলেন প্রশান্ত ভূষণ। মায়ানমারের রোহিঙ্গাদের সুরক্ষা নেই তাই তাদের ডিপোর্ট করা যাবে না এই আর্জি জানিয়ে আদালতের দারস্ত হয়েছিলেন প্রশান্ত ভূষণ।

আদালতে প্রশান্ত ভূষণ বলেছিলেন, মায়ানমারে রোহিঙ্গা সুরক্ষিত নয় তাই দেশের মানবিকতা দেখানো প্রয়োজন। মায়ানমারের রোহিঙ্গা শিশুদের উপরেও অত্যাচার করা হয় বলে মন্তব্য করেছিলেন প্রশান্ত ভূষণ।

অন্যদিকে এর পাল্টা কেন্দ্রের পক্ষ থেকে  সলিসিটর জেনারেল তুষার মেহতা তার বক্তব্য রাখতে গিয়ে বলেছিলেন, এটা মায়ানমারের সমস্যা। আমরা দেশকে রোহিঙ্গাদের রাজধানী হতে দিতে পারি না। মায়ানমারের সাথে যোগাযোগ রাখা হচ্ছে এবং তাদের সেখানের নাগরিকত্ব প্রমান হলেই ফেরত পাঠানো হবে।

এখন এই ইস্যুতে আদালত জানিয়েছেন যে রোহিঙ্গা মুক্তি দেওয়া যাবে না এবং তাদের মায়ানমার পাঠানো হবে। সম্পূর্ণ আইনি পক্রিয়ায় ভারত সরকার এই কাজ করবে।