নতুন খবরভারতবর্ষ

বড় খবরঃ নাগরিকতা আইন রদ করবে না বলে জানিয়ে দিলো সুপ্রিম কোর্ট, আগামী শুনানি ২২ জানুয়ারি

সুপ্রিম কোর্ট (Supreme Court) নাগরিকতা আইন (CAA) নিয়ে দায়ের করা ৫৯ টি আবেদনে নিয়ে শুনানি করার সময় জানিয়ে দেয় যে

সুপ্রিম কোর্ট () নাগরিকতা আইন () নিয়ে দায়ের করা ৫৯ টি আবেদনে নিয়ে শুনানি করার সময় জানিয়ে দেয় যে, নাগরিকতা আইনে স্টে অর্ডার জারি করা হবেনা। এই মামলায় আগামী শুনানি ২২ জানুয়ারি করা হবে। সুপ্রিম কোর্ট কেন্দ্র সরকারকে একটি নোটিশও জারি করেছে।

নাগরিকতা আইন নিয়ে দিল্লী সমেত দেশের অনেক রাজ্যেই হিংসা ছড়িয়ে পড়েছে। এর মধ্যে অন্যতম হল পশ্চিমবঙ্গ। এখনো পর্যন্ত বাংলায় এই আইনের বিরোধিতায় শুধুমাত্র রেলেরই ক্ষতি হয়েছে ১০০ কোটি টাকা। রবিবার দিল্লীর জামিলা এলাকায় প্রদর্শনকারীরা তিনটি বাস সমেত একটি ফায়ার ব্রিগেডের গাড়িতেও আগুন লাগিয়ে দেয়। এছাড়াও আম জনতার গাড়িতেও ভাঙচুর করে তাঁরা। এই ঘটনা ১২ জন পুলিশ কর্মী সমেত মোট ২২ জন আহত হয়েছে।

পশ্চিমবঙ্গে নাগরিকতা সংশোধন আইনের বিরুদ্ধে বুধবারও প্রদর্শন চলে। যদি আজকের এই প্রদর্শনে এখনো পর্যন্ত কোন হিংসার খবর পাওয়া যায়নি। পুলিশ আধিকারিক জানান, হাওড়া জেলার সাঁকরাইলে প্রদর্শনকারীরা মঙ্গলবার রাতে পুলিশের উপর দেশি বোমা ফিয়ে হামলা করে। এই হামলায় এক পুলিশ আধিকারিক আর দুইজন পুলিশ কর্মী আহত হয়েছে। আরেকদিকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী সংশোধিত নাগরিকতা আইনের বিরুদ্ধে আজ হাওড়া ময়দান থেকে ধর্মতোলা পর্যন্ত পদযাত্রা করবেন। উনি সোমবার আর মঙ্গলবারও নাগরিকতা আইনের বিরুদ্ধে দুটি পদযাত্রা করেছিলেন।

আরেকদিকে শিলংয়ে বুধবার ১৪ ঘণ্টার জন্য কারফিউ তুলে নেওয়া হয়, যদিও এখনো ইন্টারনেট পরিষেবায় নিশাধাজ্ঞা জারি আছে। পূর্ব খাসি হিলস এর জেলা শাসকের তরফ থেকে জারি করা একটি আদেশ অনুযায়ী, দুটি এলাকায় সকাল ছয়টা থেকে কারফিউতে ছাড় দেওয়া হয়েছে। ওই এলাকা গুলোতে পরবর্তী নির্দেশ আসা পর্যন্ত রাত আটটা থেকে আবার কারফিউ জারি করা হবে।

Back to top button
Close