আন্তর্জাতিকনতুন খবর

ব্ল্যাক মানির বিরুদ্ধে বড় জয় ভারতের, সুইস ব্যাংক জারি করল তৃতীয় তালিকা

নয়া দিল্লিঃ ব্যাল্ক মানির বিরুদ্ধে চলা যুদ্ধে বড়সড় সফলতা অর্জন করল ভারত (India)। কালো ধন নিয়ে সুইজারল্যান্ড (Switzerland) সরকারের সঙ্গে করা চুক্তিতে সূচনার আদান-প্রদান অনুযায়ী সুইস সরকার ভারতীয়দের সুইস ব্যাংক (Swiss Bank Corporation) অ্যাকাউন্টের তৃতীয় তালিকা ভারত সরকারের হাতে তুলে দিয়েছে। সুইস সরকার জানিয়েছে যে, ৯৬টি দেশের সঙ্গে ৩৩ লক্ষ গ্রাহকদের তথ্য সেই দেশের সরকারের সঙ্গে ভাগ করে নেওয়া হয়েছে।

ভারত সেই ৯৬ দেশের মধ্যে রয়েছে, যাদের সঙ্গে সুইজারল্যান্ডের সরকার এই বছর বৈশ্বিক মানদণ্ডের কাঠামোর অধীনে আর্থিক হিসাবের তথ্য প্রদান করে। এর আগে অক্টোবর ২০২০ সালে সুইস সরকার ৮৬টি দেশের সঙ্গে ৩১ লক্ষ অ্যাকাউন্টের তথ্য শেয়ার করেছিল। আর ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে সুইস সরকার ভারত সমেত ৭৫ দেশের সঙ্গে এই তথ্য আগ করে নিয়েছিল।

ফেডারেল কর প্রশাসন (FTA) এই বিষয়ে সোমবার জানায়, এই বছরে আরও দশটি দেশের সঙ্গে সূচনার আদান-প্রদান করা হয়েছে। ওই দশটি দেশ হল অ্যান্টিগুয়া, আজারবাইজান, ডোমেনিকা, ঘানা, লেবানন, মাকাউ, পাকিস্তান, কাতার, সমোয়া আর ভানাতু।

যদিও, FTA সমস্ত ৯৬ দেশের নাম প্রকাশ করেনি। আধিকারিকরা জানিয়েছেন, ভারত লাগাতার তৃতীয় বছর সুইস ব্যাংকের তরফ থেকে সূচনা পেয়েছে এবং ভারতীয় কর্তৃপক্ষের সাথে শেয়ার করা বিবরণ সুইস আর্থিক প্রতিষ্ঠানে বিপুল সংখ্যক ব্যক্তি এবং কোম্পানির অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত।

অন্যদিকে, ২৬টি দেশ এমন আছে যারা সুইজারল্যান্ডের সঙ্গে তথ্য ভাগ করেছে, কিন্তু সুইস ব্যাংক তাঁদের কোনও তথ্য দেয়নি। শোনা যাচ্ছে যে, ডেটা সিকিউরিটির কারণে সুইজারল্যান্ড ১৪ দেশের সঙ্গে তথ্য ভাগ করবে না বলে জানিয়েছে। আর ১২টি দেশ নিজের ইচ্ছেয় তথ্য চায়না বলে জানিয়েছে।

Related Articles

Back to top button